চৈত্রের শেষে মেলা বসেছে খানজাহানের মাজারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

বাগেরহাটের হযরত খানজাহান (রহ.)-এর মাজার প্রাঙ্গণে শুরু হয়েছে তিন দিনব্যাপী বার্ষিক মেলা।

প্রায় সাড়ে ছয়শ’ বছর ধরে চৈত্র মাসের পূর্ণিমা তিথিতে এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। রোববার (৯ এপ্রিল) বিকাল থেকে শুরু হওয়া এ মেলা চলবে আগামী বুধবার পর্যন্ত।

মেলা উপলক্ষে দেশের বিভিন্ন প্রাপ্ত থেকে হাজার হাজার নারী-পুরুষ মাজার এলাকায় জড়ো হয়েছেন।

এবারের মেলা ঘিরে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা দিয়ে মনিটরিং করা হচ্ছে পুরো মেলা প্রাঙ্গন।

ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ আক্তারুজ্জামান বাচ্চু জানান, ঐতিহ্যবাহী এই মেলা সাম্প্রদায়িক সম্প্রীতির এক অপূর্ব মিলনক্ষেত্র। হযরত খানজাহানের (রহ.) হাজার হাজার ভক্ত দূর দূরান্ত থেকে মাজার এলাকার দীঘিরপাড়সহ বিস্তৃর্ণ স্থান জুড়ে যে যার মত করে তাদের আসর বসান। ধর্মবর্ণ নির্বিশেষে সকল ভক্তের পদচারণায় এখানে সারা রাত বাউল সাধকরা দীঘিরপাড়ে বসে লালনগীতি, পল্লীগীতি, ভাটিয়ালী, মারফতি গান পরিবেশন করেন।

দেশ-বিদেশের হাজার হাজার মানুষ আসেন এই মেলাতে।

এদিকে, মেলা উপলক্ষে মাজার এলাকায় দোকানীরা নানা রকমের বাহারী পসরা সাজিয়ে বসেছেন। ভক্তরা বলেন, প্রতি বছর পূর্ণিমা তিথিতে আমরা এখানে জড়ো হই। এখানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে হযরত খানজাহানের আশেকানরা দেশীয় বাদ্যযন্ত্র নিয়ে গান আসর বসান। আনন্দ ফূর্তি করে আবার সবাই যার যার গন্তব্যে ফিরে যাই।

মাজারের প্রধান খাদেম শের আলী ফকির বলেন, প্রতি বছর চৈত্র মাসের পূর্ণিমা তিথিতে এই মেলা বসে। খানজাহানের হাজার হাজার ভক্ত তাদের নানা মনো বাসনা নিয়ে হাজির হন। তারা বিশ্বাস করেন খানজাহান এখানে কাউকে খালি হাতে ফিরান না। তাদের সব আশা পূরণ করেন খানজাহান। তাই সব ধর্মের মানুষ এই সময়ে হযরত খানজাহানের মাজারে মিলিত হন।

আগামী বুধবার শেষ হবে তিন দিনব্যাপী এই মেলা।

বাগেরহাটের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো. মোমিনুর রশিদ বলেন, এবার মেলায় সব ধরনের বিশৃঙ্খলা এড়াতে বসানো হয়েছে ১৬ টি সিসি ক্যামেরা দ্বারা সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে। এছাড়া পুলিশের পাশাপাশি নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিয়োজিত রয়েছে।

এজি//এসআই/বিআই/১০ এপ্রিল, ২০১৭
** হযরত খানজাহান (রঃ) এর মাজার

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)