আলিম পরীক্ষায় নকল, ২ প্রভাষকসহ ৯ জনের জেল-জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

বাগেরহাটের মোরেলগঞ্জে একটি আলিম (এইচএসসি) পরীক্ষা কেন্দ্রে নকলে সহায়তার দায়ে এক প্রভাষককে ১৫ দিনের কারাদণ্ড এবং এক ছাত্রকে বহিস্কার করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১০ এপ্রিল) দুপুরে মোরেলগঞ্জ লতিফিয়া ফাজিল মাদ্রসা কেন্দ্র পরিদর্শনকালে মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ওবায়দুর রহমান এই দণ্ড দেন।

একই সময় জেলার শরণখোলা উপজেলার একটি পরীক্ষা কেন্দ্রের কাছ থেকে উত্তরপত্রসহ আটক ৭ শিক্ষার্থী ও এক প্রভাষককে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। পরীক্ষা চলাকালে রায়েন্দা রাজৈর আলীম মাদ্রাসা কেন্দ্রের পাশের এটি ঘর থেকে আলিম পরীক্ষার উত্তরপত্রসহ আটকের পর ভারপ্রাপ্ত উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মীর আলিফ রেজা এই জরিমানা করেন।

মোরেলগঞ্জে দণ্ডিতরা হলেন, মোরেলগঞ্জ উপজেলার আমতলী কামিল মাদ্রাসার আরবীর প্রভাষক মো. বোরহান উদ্দিন এবং সেলিমগড় চিংড়াখালী আলিম মাদ্রাসার ছাত্র মো. ইসাসিন শেখ।

মোরেলগঞ্জের ইউএনও মো. ওবায়দুর রহমান বলেন, লতিফা মাদ্রাসা কেন্দ্রে পরীক্ষা চলাকালে শিক্ষকের উপস্থিতিতে মো. ইয়াসিন শেখ নামে এক পরিক্ষার্থী নকল করছিল। নকলের দায়ে তাকে বহিস্কার এবং নকলে সহায়তায় কক্ষপরিদর্শক প্রভাষক মো. বোরহান উদ্দিনকে ১৫ দিনের বিনাশ্রম কারাদ- দেওয়া হয়েছে।

শরণখোলায় দণ্ডিতরা হলেন- উপজেলার রাজৈর আলিম মাদ্রাসার ইংরেজি বিভাগের প্রভাষক জেসমিন আক্তার (৩৮), একই মাদ্রাসার আলিম প্রথম বর্ষের শিক্ষার্থী তামান্না আক্তার (১৭), তামান্না ইসলাম (১৭), সুলতানা সিদ্দিকা (১৭), তানিয়া আক্তার (১৮), জান্নাতুল ফেরদৌসি (১৭), ফারজানা আক্তার (১৭), মো. জুবায়ের হাওলাদার (১৭)।

শরণখোলার ভারপ্রাপ্ত ইউএনও মীর আলিফ রেজা বলেন, সোমবার আলিম পরীক্ষার্থীদের ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা চলছিল। পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীদের প্রশ্নপত্র বিতরণের কিছুক্ষণের মধ্যে মুঠোফোনে প্রশ্নের ছবি তুলে সমাধানের জন্য বাইরে পাঠিয়ে দেওয়া হয়। পরীক্ষা কেন্দ্রের কাছের একটি ঘরে রাজৈর আলীম মাদ্রাসার ইংরেজির প্রভাষক জেসমিন আক্তার প্রতিষ্ঠানের কয়েক শিক্ষার্থীকে নিয়ে ওই প্রশ্ন দেখে উত্তরপত্র তৈরি করেন। পরে এক ছাত্রকে দিয়ে তা কেন্দ্রের পরীক্ষার্থীদের সরবরাহের প্রস্তুতি নেন।

এমন খবর পেয়ে কেন্দ্রের কাছ থেকে উত্তরপত্রসহ জুবায়ের নামের এক ছাত্রকে আটক করা হয়। পরে তার স্বীকারোক্তি অনুয়ায়ী এক প্রভাষকসহ সাত জনকে আটক করা হয়।

এঘটনায় পাবলিক পরীক্ষা অপরাধ আইনের আটক প্রভাষক জেসমিন আক্তারকে ৩০ হাজার টাকা, জুবায়েরকে ২০ হাজার টাকা এবং অপর ৬ ছাত্রীকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

এরআগে গত মঙ্গলবার নকলে বাধা দেওয়ায় রাজৈর মাদ্রাসা কেন্দ্রের কক্ষ পরিদর্শক স্থানীয় তাফালবাড়ী নেছারুল উলুম ফাজিল মাদ্রাসার সমাজ বিজ্ঞান বিভাগের প্রভাষক মো. নাসরুল্লাহকে (৩২) পিটিয়ে আহত করে দুর্বৃত্তরা।

এজি//এসআই/বিআই/১০ এপ্রিল, ২০১৭

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)