ভৈরব তীরে উচ্ছেদ অভিযান অব্যাহত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

বাগেরহাটের ভৈরব নদের তীরে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদে দ্বিতীয় দিনের মতো অভিযান পরিচালনা করছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (১২ এপ্রিল) শহরের নাগেরবাজার এলাকায় নদের তীর থেকে উচ্ছেদ অভিযান শুরু হয়।

দড়াটানা সেতু থেকে মুনিগঞ্জ পর্যন্ত নদী তীরের শহর রক্ষা বাঁধের প্রায় দেড় কিলোমিটার জুড়ে গড়ে ওঠা পাঁচ শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদে মঙ্গলবার থেকে এই অভিযান শুরু হয়। উচ্ছেদে পাশাপাশি নদীতে ফেলা ময়লা আবর্জনা পুড়িয়ে নষ্ট করা হচ্ছে এবং তা সরিয়ে নেয়াও উদ্যোগ নেওয়া হয়েছে।

সকালে উচ্ছেদ অভিযান পরিদর্শনে এসে বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস সাংবাদিকদের জানান, কোনো ধরনের ময়লা আবর্জনা নদীতে ফেলতে দেওয়া হবে না। নদীকে দুষণমুক্ত করা হবে। আর সব ধরনের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে নদীর তীরে বনায়ন করা হবে।

বাগেরহাট শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া দড়াটানা ও ভৈরব নদের তীরের দীর্ঘদিন ধরে বিভিন্ন অবৈধ স্থাপনা গড়ে ওঠে। শহর রক্ষা বাঁধ ঘেঁষে ময়লা ফেলায় দূষণের শিকার হচ্ছিলো নদী দুটি। এতে নষ্ট হচ্ছিলো শহরের দৃষ্টিনন্দন পরিবেশ। এ অবস্থায় অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে উচ্ছেদ অভিযান শুরু করে প্রশাসন।

ভ্রাম্যমাণ আদালতে বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজিম উদ্দিন জানান, এরই মধ্যে পাঁচ শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এছাড়া রাস্তার পাশে গাছের গুঁড়ি এবং ইটসহ বিভিন্ন মালামাল রেখে চলাচলে বিঘ্ন সৃষ্টি করার অপরাধে ছয়জনকে ১০ হাজার টাকা করে ৬০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়েছে।

নদীর তীরের সকল ধরনের অবৈধ স্থাপনা উচ্ছেদ না হওয়া পর্যন্ত এই অভিযান চলবে।

বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস জানান, এক শ্রেণির অবৈধ দখলদার নদীর তীরে শহর রক্ষাবাঁধ ঘেষে বিভিন্ন ধরনের স্থাপনা তুলেছে। আর ময়লা আবর্জনা ফেলে ভৈরব নদীকে দূষিত করা হচ্ছে। নদীকে দূষণমুক্ত করা আর নদীর তীর থেকে সব ধরনের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

তিনি বলেন, নদীকে দূষণমুক্ত করা এবং তীর থেকে সব ধরনের অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রমকে চ্যালেঞ্জ হিসেবে নেওয়া হয়েছে। উচ্ছেদ শেষে নদীর তীরে বনায়ন করা হবে। পাশাপাশি নতুন করে যাতে আর কেউ স্থাপনা গড়ে তুলতে না পারে সে জন্য জেলা প্রশাসনের একটি কমিটি এখন থেকে নিয়মিত তদারকি করবে।

বিপি//এসআই/বিআই/১২ এপ্রিল, ২০১৭
** ভৈরব তীর দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান শুরু
** ভৈরব তীর দখলমুক্ত করতে শুরু হচ্ছে উচ্ছেদ অভিযান
**ময়লার স্তুপে ঢাকা পড়ছে বাগেরহাটের নদ ভৈরব

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)