মহাসড়কের দুই পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

বাগেরহাট-খুলনা মহাসড়কের দুই পাশের প্রায় পাঁচ শতাধিক অবৈধ স্থাপনা ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

রোববার (১৬ এপ্রিল) মহাসড়কের বারাকপুর এলাকা থেকে দড়াটানা সেতু পর্যন্ত উচ্ছেদ অভিযান পরিচালনা করে সড়ক বিভাগ। সকাল সাড়ে ১০টা থেকে বিকাল সোয়া ৫টা পর্যন্ত চলা এই অভিযানে সড়কের প্রায় ৮ কিলোমিটার এলাকায় দু’ধারে গড়ে ওঠা অবৈধ স্থাপনা বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়।

বাগেরহাট জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. শাহরিয়ার মুক্ত বলেন, দীর্ঘদিন ধরে খুলনা-বাগেরহাট মহাসড়কের দু’পাশ দখল করে বিভিন্ন অবৈধ স্থাপনা গড়ে তোলা হয়। এতে জনসাধারণের চলাচল বাধাগ্রস্থ হওয়ার পাশাপাশি মহাসড়কে যান চলাচলেও প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছিল।

তাই দুর্ঘটনা এড়াতে মহাসড়কের দু’পাশে দখলদারদের গড়ে তোলা প্রায় পাঁচ শতাধিক অবৈধ স্থাপনা বুলডোজার দিয়ে ভেঙে দেয়া হয়েছে। এসব স্থানে যদি আবারও এধরনের স্থাপনা গড়ার চেষ্টা হয় তবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

Image may contain: one or more people, sky, tree and outdoorসড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. নজরুল ইসলাম বলেন, মহাসড়কের পাশের ফাঁকা জমিতে অবৈধভাবে দোকান ঘরসহ বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তুলে ব্যবসা চালিয়ে আসছিল কিছু ব্যক্তি। এর ফলে বিভিন্ন সময়ে সড়কের চলাচলকারী যানবাহনে দুর্ঘটনা ঘটছে। তাই সড়ক ও জনপদ বিভাগের পক্ষ থেকে দুর্ঘটনা প্রতিরোধে এই উচ্ছেদ অভিযান চালানো হচ্ছে।

এদিকে, মহাসড়কের হযরত খানহাজান (রহ.) এর মাজার মোড় এবং বারাকপুর মোড়ে অভিযান চালিয়ে ৬টি ট্রাককে জরিমানা করেছেন বিআরটিএ’র ভ্রাম্যমাণ আদালত। নিয়ম লঙ্ঘন করে ট্রাকে বাম্পার লাগানোর দায়ে নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. শাহরিয়ার মুক্ত আদালত পরিচালনা ছয়টি ট্রাককে সাড়ে তিন হাজার টাকা জরিমানা করেন।

এজি//এসআই/বিআই/১৬ এপ্রিল, ২০১৭

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)