বাগেরহাটের ভৈরব নদ রক্ষায় শপথ

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

ভৈরব নদ দখল-দূষণমুক্ত রাখার দাবিতে বৃহস্পতিবার (২০ এপ্রিল) বাগেরহাটে সামাজিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে অংশ নিয়ে বিভিন্ন শ্রেণি-পেশার কয়েক হাজার মানুষ ভৈরব নদ রক্ষার শপথ নেন।

বাগেরহাট শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া ভৈরব নদকে কেন্দ্র করেই আজকের এই শহরের গোড়াপত্তন। তবে অব্যাহত দূষণ, দখলসহ নানা অব্যবস্থাপনায় জৌলুশ হারাচ্ছিল নদটি। বিষয়টি নিয়ে সম্প্রতি একটি সংবাদ প্রকাশিত হলে সামাজিক যোগাযোগ মাধ্যম-ফেসবুকে বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা, সমালোচনার ঝড় ওঠে।

ভৈরব নদ দখল ও দূষণমুক্ত করার দাবির সাঙ্গে সম্পৃক্ত হয় হাজার হাজার মানুষ। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে এ বিষয়ে দ্রুত উদ্যোগ নেয় জেলা প্রশাসন ও পৌরসভা। অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানের মাধ্যমে দখলমুক্ত করা হয় ভৈরবের তীর। নদটি দূষণমুক্ত রাখতে নেওয়া হয় নানা পদক্ষেপ।

এ জন্য জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকালে শহরের পৌর পার্কে ব্যতিক্রমধর্মী এ সমাবেশের আয়োজন করে জেলা প্রশাসন ও পৌরসভা। আয়োজনে একাত্মতা প্রকাশ করে সামাজিক, সাংস্কৃতিক, পরিবেশবাদী ও পেশাজীবী সংগঠন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ কয়েক হাজার মানুষ অংশ নেন সমাবেশে।

Image may contain: one or more people and outdoorএতে অংশ নিয়ে ভৈরব নদ দূষণ ও দখলমুক্ত রাখতে জেলা প্রশাসন, পৌরসভা ও স্থানীয় ব্যক্তিরা একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেন।

সমাবেশে জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাসের সভাপতিত্বে বক্তব্য দেন বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডা. মোজাম্মেল হোসেন, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য অ্যাড. মীর শওকাত আলী বাদশা, পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, এটুআই-এর ফ্যাসিলিটেটর মো. আতিকুর রহমানসহ বিভিন্ন সামাজিক, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ হায়দার, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতা এবং বিভিন্ন জেলা থেকে আসা সোসাল মিডিয়া অ্যাক্টিভিস্টরা।

সমাবেশ শেষে ভৈরব নদের তীরে বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপণ করা হয়।

এইচ//এসআই/বিআই/২০ এপ্রিল, ২০১৭
** বাগেরহাটে ভৈরব নদ রক্ষার দাবিতে সমাবেশ
** ময়লার স্তুপে ঢাকা পড়ছে দড়াটানা-ভৈরব

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)