বাগেরহাটে হজির খালের অবৈধ বাঁধ অপসারণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

বাগেরহাট সদরের খেগড়াঘাট এলাকার একটি সরকারি খাল আটকে অবৈধভাবে দেওয়া বাঁধ কেটে দিয়েছে উপজেলা প্রশাসন।

বুধবার (১০ মে) দুপুরে সদর উপজেলার ডেমা ইউনিয়নের হজির ব্রিজের নিচের ওই বাঁধটি কেটে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরুল হাফিজ।

স্থানীয়দের অভিযোগ, একটি প্রভাবশালী মহল দীর্ঘদিন ধরে প্রবাহমান হজির খালের বাঁধ দিয়ে আটকে মাছ চাষ করছিল। তার দেওয়া অবৈধ বাঁধের কারণে খালটিতে জোয়ার-ভাটায় স্বাভাবিক প্রবাহ বন্ধ হয়ে যায়। এতে আশপাশের এলাকার কৃষি কাজ ও মাছ চাষের ক্ষতি হচ্ছিলো। বাঁধের কারণে পানির প্রবাহ বন্ধ হয়ে যাওয়ায় বর্ষা মৌসুমে জলাবন্ধতা দেখা দিত।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় কয়েকজন বলেন, এই এলাকার অধিকাংশ প্রবাহমান খালের বাঁধ ও পাটা দিয়ে আটকে কিছু লোক মাছ চাষ করে। হজির খালের উপর এমন আরও কয়েকটি বাঁধ রয়েছে। এসব বাঁধ, পাটা ও নেট নিয়ে পানির প্রবাহ আটকে দেওয়ায় খালগুলো এখন মরে যাচ্ছে।

বাগেরহাট সদরের ইউএনও নুরুল হাফিজ বলেন, হজির খালে মাটি ফেলে আড়াআড়ি ভাবে বাঁধ দিয়ে মাছ চাষ করা হচ্ছিলো। এতে খালটিতে পানির প্রবাহ বন্ধ হয়ে যায়। বিষয়টি জানতে পেরে আমার সেখানে গিয়ে বাঁধের একটি অংশ কেটে দিয়েছি।

যারা এখানে বাঁধ নির্মাণ করেছিল তাদেরকে ৭ দিন সময় দেওয়া হয়েছে। এরমধ্যে বাঁধটি পুরোপুরি অপসারণ না করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। একই সাথে এই অঞ্চলের অন্যান্য নদী-খালের উপর দেওয়া সকল অবৈধ বাঁধ দ্রুত সময়ের মধ্যে অপসারণের নির্দেশ দেওয়া হয়েছে।

এইচ//এসআই/বিআই/১০ মে, ২০১৭

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1304 Posts)