দুস্থদের অর্থ আত্মসাৎ: সেই ইউপি চেয়ারম্যান বরখাস্ত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধীদের ভাতার টাকা আত্মসাতের অভিযোগে বাগেরহাট সদরের গোটাপাড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান শেখ সমশের আলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব মো. মাহাবুবুর রহমান স্বাক্ষরিত তার বরখাস্তের আদেশ সম্বলিত চিঠি সোমবার (১৯ জুন) বাগেরহাটের প্রশাসনের কাছে পৌঁছেছে।

বাগেরহাটের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক (ডিডিএলজি) শফিকুল ইসলাম বাগেরহাট ইনফো ডটকমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বরখাস্ত সমশের আলী বাগেরহাট সদর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। ইউপি নির্বাচনে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হন।

গত ১৯ মার্চ ইউনিয়নের ৯৭৭ জন বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধীদের মাঝে ভাতা বিতরণের সময় ২০০ থেকে ২৫০ টাকা কেটে রাখার অভিযোগ ওঠে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে। যার একটি ভিডিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ডিডিএলজি শফিকুল ইসলাম বলেন, বিষয়টি তদন্তে নেমে ১১৯ জন বয়স্ক, ১০৫ জন বিধবা এবং ৬২ জন অস্বচ্ছল প্রতিবন্ধীর টাকার ভাগ নেওয়ার প্রমাণ পায় জেলা প্রশাসন। অভিযোগের সত্যতা পাওয়ার প্রেক্ষিতে ওই চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে জানায় জেলা প্রশাসক।

‘এর প্রেক্ষিতে গত ১৫ জুন মন্ত্রণালয় ওই চেয়ারম্যানকে সাময়িকভাবে বরখাস্ত করেছে। এরআগে চেয়ারম্যান শেখ সমশের আলীকে ওই বিষয়ে কারণ দর্শানোর নোটিশ দেয় মন্ত্রণালয়। যার কোন সন্তোষজনক জবাব দিতে পারেননি তিনি।’

তবে মন্ত্রণালয়ের সাময়িক বরখাস্ত আদেশের বিষয়ে জানতে চাইলে সমশের আলী বলেন, ‘আমি এ বিষয়ে কিছু জানি না।’ আর অভিযোগের বিষয়েও কোন মন্তব্য করতে রাজি হননি তিনি।

উপসচিব মাহাবুবুর রহমান স্বাক্ষরিত বরখাস্তের আদেশে বলা হয়েছে, ‘এরূপ কার্যক্রম দুর্নীতির সামিল এবং যেহেতু জেলা প্রশাসক, বাগেরহাট কার্যালয়ের তদন্তে গোটাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ সমশের আলী এর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় তাঁর দ্বারা ক্ষমতা প্রয়োগ জনস্বার্থের পরিপন্থী মর্মে সরকার মনে করে; সেহেতু, উক্ত ইউনিয়ন পরিষদ সদস্যকে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ধারা ৩৪(১) মোতাবেক সাময়িকভাবে ররখাস্ত করা হলো।’

এদিকে, ভাতার টাকা বিতরণে অনিয়মের অভিযোগে গত ২৬ মার্চ বাগেরহাট সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা আবুল মোকাররম ফজলে এলাহী বাদী হয়ে ওই চেয়ারম্যানের বিরুদ্ধে বাগেরহাট মডেল থানায় একটি মামলা করেন। ওই মামলায় কিছু দিন কারাভোগ করলেও বর্তমানে তিনি জামিনে আছেন।

মামলাটি তদন্ত করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নূরুল হাফিজ বলেন, মামলা দায়েরের আগেই গত ২১ মার্চ জরুরি সভা করে তিন মাসের ছুটিতে যান ইউপি চেয়ারম্যান শেখ সমশের আলী। ওই সভায় ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয় ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান শেখ শহিদুল ইসলামকে।

ইউএনও বলেন, মন্ত্রণালয়ের পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত গোটাপাড়া ইউপি চেয়ারম্যান শেখ সমশের আলীর সাময়িক বরখাস্তের ওই আদেশ কার্যকর থাকবে। এছাড়া তার বিরুদ্ধে দায়ের হওয়া নিয়মিত মামলাও চলবে।

এইচ//এসআই/বিআই/১৯ জুন, ২০১৭
** বাগেরহাটে সরকার দলীয় ইউপি চেয়ারম্যান কারাগারে
** ভাতা বিতরণে অনিয়ম: চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা
** সেই চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছে প্রশাসন
** দুস্থ ভাতার টাকায় ভাগ নিলেন চেয়ারম্যান, অত:পর…

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)