শিশু আলিমুনের চিকিৎসা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

অজানা রোগে আক্রান্ত শিশু আলিমুনকে হাসপাতালে ভর্তির পর তার চিকিৎসায় তিন সদস্যের মেডিকেল বোর্ড গঠন করেছে স্বাস্থ্য বিভাগ।

বাগেরহাটের কচুয়া উপজেলার প্রত্যন্ত গ্রামে দরিদ্র পরিবারের শিশু আলিমুন শেখের মাথাসহ সারা শরীরে টিউমার আকারে ফুলে উঠেছে। উপজেলার সোনাকান্দর গ্রামের প্রয়াত আজাহার শেখের ছেলে ৯ বছর বয়সী আলিমুন চার-পাঁচ বছর ধরে এ সমস্যায় ভুগছে বলে জানিয়েছে শিশুটির পরিবার।

রোববার সন্ধ্যায় শিশুটিকে হাসপাতালে ভর্তির পর রাতেই তাকে দেখতে হাসপাতালে যান বাগেরহাটের সিভিল সার্জন ও সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অরুণ চন্দ্র মন্ডল। সোমবার (১৭ জুলাই) সকালে তার চিকিৎসায় মেডিকেল বোর্ড গঠনের কথা জানান তিনি।

মেডিসিন বিশেষজ্ঞ ডা. মো. সাইদ আহম্মেদকে প্রধান করে গঠিত ৩ সদস্যের মেডিকেল বোর্ডে রয়েছেন বাগেরহাট সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মোশারেফ হোসেন ও চর্মরোগ বিশেষজ্ঞ ডা. আবুল বাশার মো. সাদী। তারা শিশুটির রোগ সনাক্তে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছেন।

আলিমুনের চাচি শরিফা বেগম বলেন, সাড়ে তিন বছর বয়স থেকে তার মাথায় টিউমারের মতো দেখা দেয়। সে সময় তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে জন্য নেওয়া হয়েছিল।

‘ধারদেনা করে কিছুদিন ওষুধ খাওয়ানো হয়। খুলনার চিকিৎসকরা ওকে ঢাকায় নেওয়ার পরামর্শ দেন। কিন্তু আমাদের অভাবের সংসারে তা আর হয়নি। বছর তিনেক আগে আলিমুনের বাবা মারা গেলে ওর চিকিৎসা সম্পূর্ণ বন্ধ হয়ে যায়।’

শিশুটির মা সখিনা বেগম বলেন, ‘মাথার পেছনে টিউমারগুলো ধিরে ধিরে বড় হচ্ছে। ফোড়ার মতো দুটি ঠেটে গিয়েছে, তা দিয়ে প্রায়ই রক্ত বের হয়। মাঝে মাঝে ব্যথার কথা বলে। রাতে শুতে (ঘুমাতে) গিয়ে কান্নাকাটি করে। আমাদের তো টাকা-পয়সা নেই; তাই ভালো চিকিৎসকা করাতে পারিনি।’

মো. জাহিদুল ইসলাম নামে স্থানীয় এক পল্লী চিকিৎসক আলিমুনের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে পোস্ট করলে ছবিটি ভাইরাল হয়। এর পর বাগেরহাট স্বাস্থ্য বিভাগ শিশুটিকে হাসপাতালে ভর্তি করে।

সিভিল সার্জন ডা. অরুণ চন্দ্র মন্ডল বলেন, সোস্যাল মিডিয়া ও গণমাধ্যম কর্মীদের মাধ্যমে শিশুটির কথা জনতে পারার পর তার পরিবারে সঙ্গে কথা বলে হাসপাতালে ভর্তি করা হয়েছে। শিশুটিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

আশা করছি মেডিকেল বোর্ড আগামী দুদিনে মধ্যে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে তার রোগ সনাক্ত করতে পারবে। বোর্ডের সিদ্ধান্ত অনুয়ায়ী তার চিকিৎসার পরবর্তি ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

আরও পুড়ুন- 
অজানা রোগে আক্রান্ত শিশু আলিমুন

এইচ//এসআই/বিআই/১৭ জুলাই, ২০১৭

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1251 Posts)