আসছে ‘লবণ সহিষ্ণু’ সবজি

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

ধান, পাটের পর উপকূলের কৃষকের মুখে হাসি ফোটাতে আসছে লবন সহিষ্ণু সবজি। এর প্রথম পরীক্ষামূলক উৎপাদন হবে বাগেরহাটসহ উপকূলীয় চার জেলায়।

‘দি সল্ট সলুশন প্রজেক্ট’ নামে একটি প্রকল্পের আওতায় বেসরকারী উন্নয়ন সংস্থা কোডেক কৃষকদের জন্য এই লবন সহিষ্ণু সবজি নিয়ে আসছে।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) বাগেরহাটের কোডেক প্রশিক্ষণ কেন্দ্রে প্রকল্পের অবহিতকরণ কর্মশালায় এ তথ্য জানানো হয়েছে। প্রকল্পে সহযোগিতা করছে ইকো কো-অপারেশন নামে নেদারল্যান্ডস এর একটি প্রতিষ্ঠান।

কর্মশালায় জানানো হয়, দেশের মোট কৃষি জমির শতকরা ৩৩ ভাগ জমির অবস্থান উপকূলীয় জেলাগুলোতে। এর শতকরা প্রায় ৫৩ ভাগ জমি প্রতিনিয়ত জোয়ার ভাটায় লবনাক্ত পানিতে প্লাবিত হয়। বাংলাদেশে লবনাক্ততার মাত্রা প্রতিনিয়ত বাড়ছে।

২০৫০ সাল নাগাদ বর্তমান সময়ের তুলনায় দেশের মাটিতে শতকরা ২৬ ভাগ লবনাক্ততা বৃদ্ধি পাবে। আর উপকূলীয় এলাকায় তা হবে দ্বিগুনেরও বেশী। তাই লবন সহিষ্ণু কৃষি ব্যবস্থাপনা এখন সময়ের দাবি। কৃষকদের এখন থেকেই এর সাথে খাপ খাওয়াতে হবে।

বাগেরহাট কোডেক সেন্টারের ফোকাল পার্সন মু. সইফ উল্লাহ এর সভাপতিত্বে এই অবহিতকরণ কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. শাহীন হোসেন, সদর উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা সাদিয়া সুলতানা, প্রকল্প পরিচালক অরুণ কুমার গাঙ্গুলি প্রমুখ।

প্রকল্পের আওতায় পুষ্টিমান সমৃদ্ধ লবন সহিষ্ণু সবজি চাষে ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের প্রশিক্ষিত করা হবে। সম্পৃক্ত করা হবে কৃষক পরিবারের নারীদেরও। শুরুতে সবজি বাছাইয়ের কাজে বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট (বারি) ও বাংলাদেশ মিত্তৃকা গবেষণা ইন্সটিটিউট (এসআরডিআই) এর সহযোগিতা নেয়া হবে বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা।

এএইচ//এসআই/বিআই/১৭ আগস্ট, ২০১৭

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)