শ্রদ্ধা-ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

ভাষার জন্য আত্মদানকারী শহীদদের শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করেছে সমগ্র জাতি। বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ করছে সর্বস্তরের মানুষ।

১৯৫২ সালে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে এদেশের ছাত্র-জনতার আন্দোলন উত্তাল হয়ে উঠলে পূর্ব পাকিস্তান সরকার ১৪৪ ধারা জারি করে মিছিল মিটিং নিষিদ্ধ করে। ছাত্র-জনতা নিষেধাজ্ঞা ভঙ্গ করলে গুলি চালানো হয়, যেখানে সালাম, বরকত, রফিক, জব্বারসহ অনেক প্রাণ হারান।

তাদের স্মরণে নির্মিত শহীদ মিনার ২১শে ফেব্রুয়ারির প্রথম প্রহরে ফুলে ফুলে ছেয়ে যায়।

আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে মঙ্গলবার দিনগত রাত ১২টা ১ মিনিট থেকে বাগেরহাট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শুরু হয়। শ্রদ্ধা জানান সংসদ সদস্য, জেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ।

জেলা আওয়ামী লীগের সভাপতি ও বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডা. মোজাম্মেল হোসেন, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা, জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মোমিনুর রশীদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা শহীদ মিনারে এসে শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানান।

রাত ১২টা বাজার আগে থেকেই বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, প্রশাসনের বিভিন্ন দফতর, ব্যাংক-বিমা, শিক্ষা প্রতিষ্ঠান ও শ্রমিক সংগঠন ফুল নিয়ে উপস্থিত হতে থাকেন শহীদ মিনার চত্ত্বরে।

বুধবার সকালে প্রভাতফেরিতে অংশ নেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, দপ্তর ও সংগঠন। দিনভরই শহীদ মিনারে ছিল মানুষের জনস্রোত।

এইচ//এসআই/বিআই/২১ ফেব্রুয়ারি, ২০১৮

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1499 Posts)