বাল্যবিয়েসহ সামাজিক ব্যাধিকে ‘লাল কার্ড’ দেখাল শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

‘স্কুলে আসা-যাওয়ার পথে কিছু ছেলে বিভিন্ন সময় আমাদের উদ্দেশ্য করে বাজে মন্তব্য করে। আমরা কী করবো?’-এ প্রশ্ন ছিল ত্রিপল্লী মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেনীর ছাত্রী ফারজানা আক্তারের।

উত্তরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবু সাঈদ বলেন, ‘তোমরা নিশ্চয়ই আমাকে জানাবে। আমরা তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিব। তবে তোমরা কয়েকজন মিলেও প্রতিবাদ করতে পার। তাদরে ধরে দু গালে থাপ্পর দিয়ে তারপর আমার কাছে নিয়ে আসবে। যখন প্রতিবাদ করবে ইভটিজিং বন্ধ হবে।’

হাসিনা বেগম মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ১০ম শ্রেণির ছাত্রী তাজরীন সুমাইয়ার প্রশ্ন ছিল, বাবা-মা অনেক সময় অল্প বয়সে মেয়েদের বিয়ে দিতে চায়। আমরা কিভাবে বাল্যবিয়ে ঠেকাতে পারি?- উত্তরে ইউএনও বলেন, তোমরা বিদ্যালয়ের শিক্ষকদের জানাবে। তারা তোমার পরিবারকে বুঝাতে না পারলে ইউএনওর কাছে চলে আসবে। আমরা সব ব্যবস্থা নিবো।

বাগেরহাটের চিতলমারীতে গতকাল বৃহস্পতিবার এক অনুষ্ঠানে এমন নানা সামাজিক প্রতিবন্ধকতা নিয়ে প্রশ্ন করে স্কুলশিক্ষার্থীরা। উত্তার দেন সরকারি কর্তমর্তা ও জনপ্রতিনিধিরা।

চিতলমারী উপজেলা পরিষদ মিলনায়তনে সকালে অনুষ্ঠান শুরু হয়। জঙ্গিবাদ, মাদক, ইভটিজিং, বাল্যবিয়েসহ নানা সামাজিক ব্যাধির বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শনের সমাবেশ ছিল এটি। যার আয়োজন করে শিক্ষার্থীদের টিফিনের টাকায় পরিচালিত স্বেচ্ছাসেবী সংগঠন লাল সবুজ উন্নয়ন সংঘ। অনুষ্ঠানে জেলার চিতলমারী উপজেলার সন্তোষপুর মাধ্যমিক বিদ্যালয়, ত্রিপল্লী মাধ্যমিক বিদ্যালয়, হাসিনা বেগম মাধ্যমিক বালিকা বিদ্যালয়, গরীবপুর নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, হিজলা মাধ্যমিক বিদ্যালয়, বোয়ালিয়া মাধ্যমিক বিদ্যালয়, সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয় ও এস এম মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় ৭০০ শিক্ষার্থী অনুষ্ঠানে অংশগ্রহন করেন।

সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার অালম সোহেলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চিতলমারীর ইউএনও মো. আবু সাঈদ।

অাবু সাঈদ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমাদের বেশি বেশি করে বই পড়তে হবে। কেবল পাঠ্যবই নয়। গল্প, উপন্যাস, কবিতার বই পড়তে হবে। বই পড়ার মাধ্যমে অামারা খারাপ কাজ থেকে দূরে থাকতে পারি।

পড়াশুনার পাশাপাশি শিক্ষার্থীদের নিয়মিত খেলাধুলা করতে হবে। ধূমপান ও মাদক থেকে দূরে থাকতে হবে। শিক্ষকদেরও নৈতিকতার মাঝে থেকে শ্রেণিকক্ষে পাঠদানে উদ্বুদ্ধ করতে হবে।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মফিজুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি অবনি মোহন বসু, কলাতলা ইউপি চেয়ারম্যান মো. মতিউর রহমান।

ইউএনও মো. অাবু সাঈদ শিক্ষার্থীদের মাদককে না বলতে, ছেলেদের ২১ বছর ও মেয়েদের ১৮ বছর বয়সের পূর্বে বিবাহ বন্ধনে অাবদ্ধ না হতে এবং সবমময় সত্য কথা বলতে শপথ বাক্য পাঠ করান।

লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার অালম সোহেল বলেন, গত ৮ই মার্চ পঞ্চগড় তেঁতুলিয়া থেকে কক্সবাজার টেকনাফ পর্যন্ত টিফিনের জমানো টাকা বাঁচিয়ে শিক্ষার্থীদের সচেতন করার লক্ষে ভ্রাম্যমান জঙ্গিবাদ, মাদক, ইভটিজিং ও বাল্য বিবাহ প্রতিরোধে সফর শুরু করেন তিনি। ৩০ তম জেলা হিসেবে গতকাল বাগেরহাটে অনুষ্ঠান শেষে অাগামী শনিবার পিরোজপুরে কার্যক্রম পরিচালনা করবেন।

 

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1472 Posts)