জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার জেলা পর্ব শুরু

সংবাদ বিজ্ঞপ্তি

শিশু-কিশোরদের জন্য শুরু হলো ‘জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৮’।

দেশব্যাপী শিশু শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে আগ্রহী করে তোলার লক্ষ্যে ‘ইয়ং বাংলা’ ও ‘বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)’ যৌথভাবে এই প্রতিযোগিতার আয়োজন করেছে।

শনিবার (২ জুন) সারাদেশের মত বাগেরহাটেও জেলা পর্যায়ে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘স্ক্র্যাচ’ প্রতিযোগিতা শুরু হয়। আর ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘পাইথন’ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ৩ জুন, রোববার।

প্রতিযোগিতায় বাগেরহাট জেলার মোট ৩টি শিক্ষা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এগুলো হলো- বাগেরহাটের বি.এস.সি মাধ্যমিক বিদ্যালয়, কচুয়া পাইলট বালিকা বিদ্যালয় ও মোংলা বন্দর মাধ্যমিক বিদ্যালয়।

বাগেরহাটে শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রকল্পের জেলা সমন্বয়ক মো. ফয়সাল বলেন, স্ক্র্যাচ প্রতিযোগিতায় বাছাইকৃত ৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ১০টি দল অংশগ্রহণ করে। প্রতিটি দলে ৩জন করে মোট ৪৫জন শিক্ষার্থী অংশ নেন।

রোববার এই স্কুলের শিক্ষার্থীদের ‘হাই স্কুল প্রোগ্রামিং কন্টেস্টে ‘সি’ ও ‘সি++’ কোডমার্শালে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

স্ক্র্যাচ এবং পাইথন প্রতিযোগিতার মাধ্যমে প্রতিটি জেলা থেকে বিজয়ী দলকে নিয়ে আগামীতে ঢাকায় দুই দিনব্যাপী ‘পাইথন ভিত্তিক জাতীয় ক্যাম্প’ এবং দুই দিনের ‘স্ক্র্যাচ ভিত্তিক জাতীয় ক্যাম্প’ আয়োজিত হবে।

সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) সামিটে প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় প্রাথমিক স্তর থেকেই দেশের শিক্ষার্থীদের আইসিটি প্রশিক্ষণের ঘোষণা দেন। এরপর দেশব্যাপী এই প্রতিযোগিতা হতে চলেছে।

এরআগে, দেশব্যাপী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর আইসিটি শিক্ষক ও শেখ রাসেল ডিজিটাল ল্যাব সমন্বয়কদের নিয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

এইচ//এসআই/বিআই/০২ জুন ২০১৮

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1498 Posts)