প্রচ্ছদ / খবর / হটলাইনে অভিযোগ পেয়ে বাগেরহাট পাসপোর্ট অফিসে দুদকের হানা

হটলাইনে অভিযোগ পেয়ে বাগেরহাট পাসপোর্ট অফিসে দুদকের হানা

নিজস্ব প্রতিবেদকবাগেরহাট ইনফো ডটকম

পাসপোর্ট সেবা প্রদানে নানা অনিয়মের অভিযোগে বাগেরহাট আঞ্চলিক পাসপোর্ট অফিসে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের হটলাইন নম্বর ১০৬ -এ ফোন পেয়ে সোমবার (২৬ আগস্ট) শহরের খারদ্বার এলাকার পাসপোর্ট অফিসে অভিযানে যায় দুদক।

অভিযান চলাকালে দালাল হিসেবে অভিযুক্ত একব্যক্তিকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ওই ব্যক্তিকে এক হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়।

অভিযানে নেতৃত্বে দেন দুদকের খুলনা সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক তরুন কান্তি ঘোষ। অভিযানকালে সেবাগ্রহীতাদের কাছ থেকে দালালদের যোগসাজসে অনৈতিকভাবে অর্থ গ্রহণসহ নানা অনিয়ম-দুর্নীতির প্রমাণ পায় দুদক।

ভ্রাম্যমাণ আদালতে অর্থদণ্ড প্রাপ্ত মকছুদ আলী আকুঞ্জি (৫৮) শহরের দশানী এলাকার প্রয়াত হাসান আলী আকুঞ্জির ছেলে।

এদিকে দুদকের অভিযান আচ করতে পেরে পাসপোর্ট অফিস কেন্দ্রীক দালালরা এ সময় গা’ঢাকা দেয়।

অভিযান চলাকালে পাসপোর্ট অফিসের পরিচ্ছন্নকর্মী মো. মোস্তাফিজুর রহমান, আনসার সদস্য মো. মিজানুর রহমান ও আল মামুনের বিরুদ্ধে দালালদের সাথে যোগসাজশে সেবা গ্রহীতাদের হয়রানী ও অবৈধভাবে অর্থগ্রহণের সত্যতা মেলা। তাদের বিরুদ্ধে বিধি মোতাবেক বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করে আগামী ৭ দিনের মধ্যে দুদককে জানাতে বলেছে।

অভিযানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দুদুকের খুলনা সমন্বিত জেলা কার্যালয়ের উপসহকারী পরিচালক নীলকমল পাল, সহকারী পরিদর্শক শ্যমল চন্দ্র সেন, উপসহকারী পরিদর্শক আব্দুস সালাম।

দুদকের সহকারী পরিচালক তরুন কান্তি ঘোষ বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, অভিযান চলাকালে পাসপোর্ট ফর্ম জমা গ্রহণে অযথা হয়রানী, পরিচ্ছন্নতাকর্মীর মাধ্যমে ফর্ম জমা নেওয়া, দালালের দৌরাত্ম্যসহ বিভিন্ন অনিয়মের প্রমাণ মেলে।

অভিযানে আটক দালাল মকছুদ আলীকে বাগেরহাট জেলা প্রশাসনের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কামরুল হাসান ভ্রাম্যমাণ আদালতে এক হাজার টাকা অর্থদণ্ড করেন।

তিনি আরও বলেন, আগামী ৭ দিনের মধ্যে অভিযুক্ত পাসপোর্ট অফিসের তিন কর্মচারীর বিরুদ্ধে বিধি মোতাবেক বিভাগীয় ব্যবস্থা নিতে এবং তা জানাতে বলা হয়েছে। দালালমুক্ত পরিবেশ নিশ্চিত করার জন্য অফিসের কর্মকর্তা-কর্মচারীদের ছবিসহ চার্ট টানানো, ৩ বছরের বেশি সময় ধরে এই কার্যালয়ে চাকরিতে নিয়োজিত থাকা কর্মকর্তা-কর্মচারীদের বদলিসহ বেশ কিছু সুপারিশ করা হয়েছে।

একই সাথে অফিসের অন্য কর্মকর্তাদেরও সতর্ক করেছে দুদুক।

এসএইচ//এসআই/বিআই/২৬ আগস্ট ২০১৯

About বাগেরহাট ইনফো নিউজ