প্রচ্ছদ / খবর / বাগেরহাট বহুমুখী কলেজিয়েট স্কুলের ‘মিড ডে মিল’ চালু

বাগেরহাট বহুমুখী কলেজিয়েট স্কুলের ‘মিড ডে মিল’ চালু

শহর প্রতিবেদকবাগেরহাট ইনফো ডটকম

বাগেরহাটের ঐতিহ্যবাহী বহুমুখী কলেজিয়েট স্কুলের নিম্ন-মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য মিড ডে মিল চালু করা হয়েছে।

রোববার (৮ সেপ্টেম্বর) দুপুরে কার্যক্রমের উদ্বোধন করেন বাগেরহাটের পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়। প্রথম দিন খাবর হিসেবে শিক্ষার্থীদের দেওয়া হয় খিচুড়ি ও মুরগির মাংস।

প্রতিষ্ঠানটিতে বর্তমানে প্রথম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষা কার্যক্রম চলমান। শিক্ষার্থী ৬০০ জন। প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, মিড ডে মিলের এই কার্যক্রম সম্পূর্ণ বিনামূল্যে নয়। শিক্ষার্থীদের অর্থেই চলবে তাদের দুপুরের খাবার দেওয়ার এই আয়োজন।

প্রাথমিকভাবে কেবল ৬ষ্ঠ থেকে ১০ শ্রেণির শিক্ষার্থীদের জন্য এই ব্যবস্থা। এজন্য শিক্ষার্থী প্রতি দৈনিক ২০ টাকা হারে নেওয়া হবে। আনুসাঙ্গিক ব্যয় বহন করবে বিদ্যালয় কর্তৃপক্ষ।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক মো. কামরুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তানজিল্লুর রহমান, জেলা শিক্ষা অফিসের সহকারী পরিদর্শক রবিউল ইসলাম, বহুমুখী কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ ফারহানা আক্তার প্রমুখ।

বিদ্যালয় কর্তিপক্ষ বলছে, মিড ডে মিলের জন্য ২০ টাকা হারে ওই অর্থ দেওয়া শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক নয়। যে শিক্ষার্থীরা টাকা দিবেন তাদের জন্য খাবারের ব্যবস্থা করা হবে।

প্রতিষ্ঠান প্রধান অধ্যক্ষ ফারহানা আক্তার বলেন, শিক্ষার্থীদের শারীরিকভাবে সুস্থ রাখতেই এ উদ্যোগ। দুপুরে টিফিনের সময় দেখা যায় অনেক শিক্ষার্থীরা কেবল ফুচকা, চটপটি, ফাস্ট ফুডসহ বিভিন্ন অস্বাস্থ্যকর খাবার খেয়ে থাকে। তাই তাঁরা যেন দুপুরে স্বাস্থ্য সম্মত খাবার খেতে পারে তাই বিদ্যালয়ের পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

আর্থিক সামর্থ্যের কারণে কোন শিক্ষার্থীর ২০ টাকা হারে দিতে অসুবিধা হলে তাদের বিষয়েও বিবেচনা করা হবে।

এসএইচ/এসআই/বিআই/০৮ সেপ্টেম্বর, ২০১৬

About বাগেরহাট ইনফো নিউজ