প্রচ্ছদ / খবর / সুন্দরবনে ‘হরিণ শিকারের ফাঁদ’সহ আটক ৬০

সুন্দরবনে ‘হরিণ শিকারের ফাঁদ’সহ আটক ৬০

তিনটি ট্রলারসহ আটক ৬০ জনের প্রত্যেককে ১০ হাজার করে মোট ৬ লাখ টাকা জরিমানা করেছে বন বিভাগ।

নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট ইনফো ডটকম

‘রাস মেলাকে সামনে রেখে সুন্দরবনে হরিণ শিকারে যাওয়ার পথে’ ফাঁদ ও ট্রলারসহ ৬০ জনকে আটক করেছে বনবিভাগ।

মঙ্গলবার (৫ নভেম্বর) সকালে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের জয়মনি এলাকা থেকে তাদের আটক করা হয় বলে জানায় বনবিভাগ।

তাদের বাড়ি বাগেরহাটের রামপাল উপজেলার গৌরম্ভা ইউনিয়নে বলে জানা গেছে।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদুল হাসান বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, মঙ্গলবার সকাল সাড়ে ৭ টার দিকে একদল চোরা শিকারী হরিণ শিকারের ফাঁদ নিয়ে সুন্দরবনে যাচ্ছে এমন গোপন সংবাদ পায় বনবিভাগ।

এরপর বনকর্মীরা চাঁদপাই রেঞ্জের জয়মনি এলাকায় গিয়ে তিনটি ট্রলারে ৬০ জনকে দেখতে পায়। বনকর্মীরা তাদের ট্রলারে তল্লাশি চালিয়ে হরিণ শিকারের ফাঁদ, ধারালো দা, কুড়ালসহ নানা সরঞ্জাম উদ্ধার করে বলে জানান তিনি।

আগামী ১০ নভেম্বর থেকে ১২ নভেম্বর সুন্দরবনের দুবলারচরের আলোরকোলে সনাতন ধর্মাবলম্বীদের রাস উৎসব হবে। এই সব চোরা শিকারী সেই রাস মেলা উপলক্ষে হরিণ শিকার করতে সুন্দরবনে ঢোকে বলে দাবি করেন ওই বন কর্মকর্তা।

রাস মেলায় অংশ নেওয়ার জন্য ১০ নভেম্বর থেকে বনবিভাগের অনুমতি দেওয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘এই চোরা শিকারীদের কাছে বনবিভাগের কোনো পাশ পারমিট নেই।’

আটকদের প্রত্যেককে বন আইনে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। ওই টাকা প্রাপ্তি শেষে তাদের মুক্ত করে দেওয়া হবে। তবে ট্রলার তিনটি আসন্ন রাসমেলা শেষে মালিকদের কাছে হস্তান্তর করা হবে বলেও জানান ডিএফও।

এজি/এসআই/বিআই/৫ নভেম্বর, ২০১৯

About বাগেরহাট ইনফো নিউজ