প্রচ্ছদ / খবর / করোনা: বাগেরহাটে নিয়ম ভঙ্গের দায় ৯৫ জনের দণ্ড

করোনা: বাগেরহাটে নিয়ম ভঙ্গের দায় ৯৫ জনের দণ্ড

বিশেষ প্রতিনিধি, বাগেরহাট ইনফো ডটকম

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারি নির্দেশনা না মানায় বাগেরহাটে ৯৫ জনকে অর্থদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় তাদের কাছ থেকে ৬৬ হাজার ২৫০ টাকা অর্থদণ্ড আদায় করা হয়।

সামাজিক দূরত্ব না মানা ও অপ্রয়োজনে ঘর থেকে বের হওয়ার অপরাধে শুক্রবার (১০ এপ্রিল) বাগেরহাটের ৯ উপজেলায় পৃথক পৃথক অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালত এই দণ্ড দেয়।

করোনাভাইরাস মোকাবেলায় মানুষের স্থানান্তর বন্ধ, ঘরে রাখা ও সামাজিক দূরত্ব বজায় রাখতে সারাদেশের মত বাগেরহাটেও কাজ করছে স্থানীয় প্রশাসন, পুলিশ ও সেনাবাহিনী। করোনা সংক্রামন রোধে ছুটির মেয়াদ ২৫ এপ্রিল পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এবার প্রজ্ঞাপনে কয়েকটি শর্ত দিয়ে সেগুলো কঠোরভাবে মেনে চলতে বলা হয়েছে। এতে বলা হয়, জনগণকে অবশ্যই ঘরে অবস্থান করতে হবে। অতি জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হতে এবং সন্ধ্যা ৬ টার পর কেউ বাড়ির বাইরে বের হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণের কথাও বলা হয়েছে।

বাগেরহাটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. শাহীনুজ্জামান বলেন, বাগেরহাটে মানুষকে ঘরে থাকতে ও সামাজিক দূরত্ব বজায় রাখতে প্রশাসনের ২৯টি বেশি ভ্রাম্যমাণ আদালত মাঠে কাজ করছে। সামাজিক দূরত্ব না মেনে চলাচলসহ নিয়ম ভঙ্গের দায়ে জেলার বিভিন্ন স্থানের শুক্রবার ৯৫ জনকে অর্থদণ্ড দেয়া হয়েছে।

করোনা রোধে সবাইকে সতর্ক হতে হবে। নিয়মিত ভ্রাম্যমাণ আদালত চলবে। কেউ আইন অমান্য করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে জরুরি সেবা ব্যতীত সব ধরণের যন্ত্রচালিত যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে বাগেরহাটের প্রশাসন। বাগেরহাট জেলার সঙ্গে সব সীমান্ত ও আন্তঃউপজেলা সীমান্তসমূহে চেকপোস্ট বসিয়ে অপ্রয়োজনীয় চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে।

বাগেরহাটের জেলা প্রশাসক (ডিসি) মো. মামুনুর রশীদ বলেন, করোনা প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখা ও মানুষের ঘরে থাকা নিশ্চিত করতে আমরা নানা রকম প্রচার প্রচারণা চালিয়েছি। যা এখনও অব্যাহত রয়েছে। এরপরেও কিছু অতি উৎসাহী মানুষ বিনা প্রয়োজনে ঘরের বাইরে আসছেন।

সামাজিক দূরত্ব নিশ্চিত করতে আমরা ভ্রাম্যমান আদালত পরিচালনার করছি। যা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে।

এসআই/আইএইচ/বিআই/১০ এপ্রিল, ২০২০

About বাগেরহাট ইনফো নিউজ