এবার কলমেই অভিধান !

ভাষান্তর করার প্রয়োজন হতে পারে পড়ালেখার সময়।

আর সহজে অনুবাদ করার কাজে এবার ব্যবহার করা যেতে পারে কলম। সম্প্রতি প্রযুক্তি নকশাবিদেরা ধরনের এক কলমের নকশা তৈরি করেছেন, যা অনুবাদের কাজ করতে পারে এবং অভিধান হিসেবে ব্যবহার করা যায়। এক খবরে এ তথ্য জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।

নকশাবিদেরা কলমের সঙ্গে ব্যবহার করা যাবে—এমন একটি যন্ত্র তৈরি করেছেন। তরা এর নাম দিয়েছে ‘আইভি গাইড’। যন্ত্রটি কলম বা পেনসিলের সঙ্গে যুক্ত করা যায়। এটি শব্দ স্ক্যান করে এবং ওই শব্দের অর্থ অনুবাদ করে দেখাতে পারে।

আইভি গাইডের নকশা

আইভি গাইডের নকশা

যন্ত্রটি ব্যবহার করে শব্দের নিচে দাগ দেওয়া যায়। যে শব্দটিতে দাগ দেওয়া হবে, ওই শব্দের ভাষান্তর করার জন্য প্রয়োজনীয় ভাষা নির্বাচন করে দিতে হবে। এতে শব্দের অনুবাদটি প্রজেকশনের মাধ্যমে ডকুমেন্টের ওপর দেখা যাবে। বাটনে চাপ দিলে আবার প্রজেকশন বন্ধ হয়ে যাবে। যন্ত্রটির নকশায় চার্জ দেওয়ার জন্য ইউএসবি যুক্ত করা হয়েছে।
কলমের নকশাবিদ শি জিয়ান, শান ঝাও ও লি কের ভাষ্য, কলম অনুবাদ যন্ত্রের সাহায্যে পড়ার অভ্যাস তৈরি হবে এবং শব্দের অর্থ বোধগম্য হবে। কলম ব্যবহার করে অভিধান ঘেঁটে দেখার সময় বেঁচে যাবে।

আইভি গাইড যন্ত্রটি এখনো নকশা পর্যায়ে রয়েছে। গবেষকেরা কলম অভিধান বাজারে আনার পরিকল্পনা করছেন।

তথ্য সুত্র: ওয়েবসাইট।

S. HaqueWriter: S. Haque (17 Posts)

সপ্নের বিশালতার মাঝে আতি নগন্য আমি। তবুও হারাতে চাই নিজেকে দুর আজানায়... জানি হারিয়ে যব এক দিন। হয়ত হারিয়ে যাব.. হারিয়ে যাব.. ___ তাই আজ পালিয়ে বেড়াই