বাগেরহাটে বিশ্ব বাঘ দিবস পালিত

bagerhat-map2নানা আয়োজনের মধ্য দিয়ে সুন্দরবন সংলগ্ন বাগেরহাটের শরণখোলা ও মংলায় বিশ্ব বাঘ দিবস পালিত হয়েছে।

শরণখোলা থেকে আমাদের করেসপন্ডেন্ট মহিদুল ইসলাম জাননা, বিশ্ব বাঘ দিবস উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বাগেরহাটের শরণখোলা উপজেলা পরিষদ এলাকা থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও পট গানের আয়োজন করা হয়।

বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনার আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আব্দল হালিমের সভাপতিত্বে সভায় অনান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. হাসানুজ্জামান পারভেজ, শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. কামাল আহমেদ, সাউথখালী ইউপির চেয়ারম্যান ও সুন্দরবন সহব্যবস্থাপনা কমিটির (আইপ্যাক) সভাপতি মুক্তিযোদ্ধা মোজাম্মেল হোসেন প্রমুখ।

এছাড়া, অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক, ছাত্রছাত্রী, সরকারি ও এনজিও কর্মকর্তা-কর্মচারী এবং সুন্দরবনের পেশাজীবীরা উপস্থিত ছিলেন।

আলোচনা শেষে ক্রেল নামের একটি স্বচ্ছ্বাসেবী সংগঠনের শিল্পিরা সুন্দরবনের ওপর পট গান পরিবেশন করেন।

আমাদের মংলা করেসপন্ডেন্ট এমএম ফিরোজ জানান, র‌্যালী, আলোচনা সভা এবং বাঘ সংরক্ষণ বিষয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বৃহস্পতিবার মংলায় বিশ্ব বাঘ দিবস ২০১৪ পালন করা হয়েছে।

বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনার আয়োজনে বিশ্ব ব্যাংক, ওয়াইল্ড টিমসহ প্রায় ৮টি এনজিও সহযোগীতায় করে।

এউপলক্ষে বৃহস্পতিবার বেলা ১২টায় মংলা উপজেলা পরিষদ মিলণায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বনকর্মকর্তা (ডিএফও) মো. আমীর হোসাইন চৌধুরীসভায় সভাপতিত্ব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় এমপি আলহাজ্ব তালুকদার আ. খালেক। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ, মৎস ও প্রাণী বিশেষজ্ঞ  মো. মফিজুর রহমান চৌধুরী, উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ সহ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ফকির আবুল কালাম প্রমুখ।

এর আগে দিবসটি উপলক্ষে শহরে একটি র‌্যালী বের হয়।

০৭ আগস্ট ২০১৪ :: নিউজ ডেস্ক,
বাগেরহাট ইনফো ডটকম।।
এসআই হকনিউজরুম এডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)