দেশের সর্ববৃহৎ দূর্গাপূজা এবার বাগেরহাটে

Bagerhat-Pic-DurgaPuja-01“শারদ প্রভাতে বাজে তোমার আগমনী, ঢাকের তালে, শঙ্খের সুরে, উলুরধ্বনিতে, সমৃদ্ধির সুবাতাসে ভরে যে ধরণী”- হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার বাকি আর মাত্র ৯ দিন।

শারদীয় দুর্গা উৎসবকে ঘিরে ধূপ ধনুচি আর ঢাকের তালে সারাদেশের সঙ্গে তাল মিলিয়ে মেতে উঠবে দেশের দক্ষিণ-পশ্চিমের জেলা বাগেরহাটও।

এ উপলক্ষে বাগেরহাটের পূজা মণ্ডপগুলোতে চলছে প্রতিমা তৈরি আর সাজ-সজ্জার শেষ মুহূর্তের কাজ।এবছর জেলার ৫৭১টি পূজা মণ্ডপে হবে শারদীয় দুর্গাপূজার উৎসব। প্রতিমাগুলোতে এখন চলছে রঙ করার কাজ।

এবছর জেলার সর্ববৃহৎ আয়োজনে বাগেরহাট সদর উপজেলার খানপুর ইউনিয়নের হাকিমপুর শিকদার বাড়ির দুর্গা মন্দিরে। দেশের সর্ববৃহৎ আয়োজনের লক্ষে ৪০১টি দেবদেবীর প্রতিমা তৈরি করা হচ্ছে মণ্ডপে।

এছাড়া সদর উপজেলার কাড়াপাড়া গ্রামের রামকৃষ্ণ সেবাশ্রমের সার্বজনীন পূজা মন্দিরে এবছর মোট ২৫১টি দেবদেবীর প্রতিমা দিয়ে তৈরি দুর্গা পূজা মণ্ডপ। গত বছর এ মন্দিরে প্রতিমার সংখ্যা ছিল ২০১টি।

Bagerhat-Pic-DurgaPuja02জেলার বৃহৎ দুটি আয়োজন হাকিমপুর শিকদার বাড়ির দুর্গা পূজা মণ্ডপে ৪০১টি প্রতিমা ও কাড়াপাড়ার রামকৃষ্ণ সেবাশ্রমের সার্বজনীন পূজা মন্দিরে ২৫১টি প্রতিমা তৈরির কাজ দেখতে এখনই দেশের বিভিন্ন এলাকা থেকে ছুটে আসছে দর্শনার্থীরা।

সংশ্লিষ্টরা জানান, গেল ৩/৪ মাস ধরে মণ্ডপের প্রতিমার ভাস্কররা নিপূণ হাতে তৈরি করেছেন রামায়ন ও মহাভারতের বিভিন্ন দেবদেবীর প্রতিমা।

বাগেরহাটের হাকিমপুর শিকদার বাড়িতে দুর্গা পূজা উৎসবের আয়োজক বিশিষ্ট ব্যবসায়ী ডা. দুলাল শিকদারের দাবি এটিই দেশের সবচেয়ে বড় দুর্গাপূজা।

বাগেরহাট ইনফো ডটকমকে তিনি জানান, দেশের মধ্যে সবচেয়ে বেশি প্রতিমা নিয়ে এবার সবচেয়ে বড় দূর্গা উৎসব উদযাপন করা হবে এখানে। গত পাঁচ মাস ধরে রাজবাড়ি জেলার কারিগর কার্ত্তিক শর্মা ১৪ জন শ্রমিক নিয়ে তার নিপূণ হাতে প্রতিমা তৈরির কাজ করে চলেছেন। শেষ সময়ে এসে যেন দম ফেলার সময় নেই তাদের।

প্রতি বছরের মতো এবারও বিভিন্ন জেলা থেকে সব শ্রেণির মানুষ এ উৎসব উপভোগ করতে আসবে বলে আশাবাদ তার।

কাড়াপাড়া গ্রামের রামকৃষ্ণ সেবাশ্রমের সার্বজনীন পূজা মন্দিরের সাধারণ সম্পাদক তাপস কুমার সেন বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, রামায়ণ থেকে এসব দেবদেবীর প্রতিমা তৈরি করা হয়েছে।বাংলানিউজের মাধ্যমে এই দু’টি পূজামণ্ডপের আয়োজকরা দেশবাসীকে তাদের মণ্ডপের প্রতিমা দেখতে আমন্ত্রণ জানিয়েছেন।

Bagerhat-Durga-Puja-Pic-1(17-09-14)বাগেরহাট জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অমিত রায় বাগেরহাট ইনফো ডটকমকে জানান, এবার জেলার জেলার নয়টি উপজেলায় মোট ৫৭১টি দূর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। প্রতি বছরের মতো এবছরও জাকজমকপূর্ণভাবে উদযাপিত হবে।

বাগেরহাট জেলার বেশ কয়েকটি মন্দিরে একশ’র ওপরে প্রতিমা তৈরি করা হয়েছে। উৎসবে শান্তিপূর্ণ পরিবেশ ও আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে সবার সহযোগিতা চেয়েছেন তিনি।

সার্বিক দূর্গা উৎসব নিয়ে বাগেরহাট জেলা প্রশাসক মু. শুকুর আলী বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, প্রতি বছরের মতো এবারও দুর্গাপূজাকে কেন্দ্র করে বাগেরহাটে ব্যপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

সার্বজনীন এ উৎসব আয়োজন শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করতে ও আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে জেলা প্রশাসনের পক্ষ থেকে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।

২০ সেপ্টেম্বর ২০১৪ :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এসআই হকনিউজরুম এডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)