ইলিশ রক্ষার অভিযান, লোক দেখানো !

Ilshaবঙ্গোপসাগর সংলগ্ন সুন্দরবনের মাঝের চল এলাকায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ইলিশ মাছ, জালসহ ৩টি ট্রলার জব্দ করেছে কোস্ট গার্ড।

বৃহস্পতিবার সকালে এ অভিযান চালায় কোস্ট গার্ড।

এদিকে মা ইলিশ রক্ষায় সাগর পাড়ে কোস্ট গার্ডের এ অভিযানকে অনেক জেলেরা বলছেন লোক দেখানো।

মংলাস্থ কোস্ট গার্ড পশ্চিম জোনের (মংলা) অপারেশন অফিসার লে: কমান্ডার এম আলাউদ্দিন নয়ন বাগেরহাট ইনফো ডটকমকে জানান, বৃহস্পতিবার সকালে কোস্ট গার্ড দুবলা ষ্টেশনের সদস্যরা মা ইলিশ রক্ষায় মাঝেরচর এলাকায় অভিযান চালায়।

এ সময় ওই এলাকা থেকে ১২শ কেজি ইলিশ, ৬২ হাজার মিটার ইলিশ ধরার জাল ও ৪শ কেজি অন্যান্য প্রজাতির মাছ উদ্ধার করে। এঘটনায় জেলেদের ব্যবহৃত ৩টি মাছ ধরার ট্রলার জব্দ (আটক) করা হয়েছে বলেও জানা তিনি।

কোস্ট গার্ড জানায়, উদ্ধারকৃত জাল, মাছ ও ট্রলারের আনুমানিক মূল্য প্রায় ১ কোটি ২ লাখ ৩০ হাজার টাকা। তবে এসময় কাউকে আটক করতে পারে নি তারা।

উদ্ধারকৃত জাল, মাছ ও ট্রলার মংলা ফিসারী অফিসে হস্তান্তর করা হয়েছে।

এদিকে মা ইলিশ রক্ষায় সরকারী নিষেধাজ্ঞা চলাকালে সাগরে মাছ ধরতে না যাওয়া জেলেরা অভিযোগ করেছেন, নিষেধাজ্ঞা চলা কালে (৫-১৫ অক্টোবর) উপকূলের বিভিন্ন এলাকায় শতাধিক ট্রলার সাগরে ইলিশ আহরণ করেছে। এখন তারা আড়ৎ গুলোতে ফেরা শুরু করেছে।

এঘটনায় ক্ষোভ প্রকাশ করে জাতীয় মৎসজীবি সমিতি শরণখোলা শাখার সভাপতি আবুল হোসেন বাগেরহাট ইনফোকে বলেন, কোস্ট গার্ডের এরই অভিযান এখন কেবল মাত্র লোক দেখানো।

নিষেধাজ্ঞা চলাকালে সাগর ও উপকুলে মা ইলিশ আহরণকারী জেলে ও তাদের মাহাজনদের কঠোর শাস্তিও দাবি করেন তিনি।

১৬ অক্টোবর ২০১৪ :: আবু হোসাইন সুমন, স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এএস/আই হক-এনআরএডিটর/বিআই
**ইলিশ আহরণ নিষেধাজ্ঞার মধ্যে শত শত ট্রলার সাগরে
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)