দরিদ্রদের জন্য পল্লী সঞ্চয় ব্যাংক হচ্ছে

Mongla-Pic-01(02-11-2014)প্রধানমন্ত্রীর একান্ত সচিব-২ ড. নমিতা হালদার বলেছেন, এনজিওদের যাতাকল থেকে জনগণকে মুক্ত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি বাড়ি খামার প্রকল্প গঠন করেছেন। এটি তার একান্ত পরিকল্পনায় তৈরী করা হয়। যা কোন এনজিও নয়।

একটি বাড়ি খামার প্রকল্প হত দরিদ্রদের জন্য করা হয়েছে। দারিদ্রতা দূর করার জন্য সরকার ২০০ টাকা করে জনপ্রতি অনুদান দিয়ে আসছে। তাদের কথা চিন্তা করে প্রধানমন্ত্রীর একটি বাড়ি খামার প্রকল্পকে পল্লী সঞ্চয় ব্যাংক গঠন করা হয়েছে।

তিনি বলেন, আগে গরীব জনগণ যেখানে অনুদান হিসেবে ২০০ টাকা পেত, ব্যাংকের যাত্রা শুরু হলে লক্ষ লক্ষ টাকা পাবে এই জনগোষ্টি।

রবিবার সকালে বাগেরহাটের মংলা উপজেলার মাকড়ঢোন গ্রাম উন্নয়ন সমিতির উঠান বৈঠকে তিনি এসব কথা বলেন।

তিনি অরো বলেন, একটি বাড়ি খামার প্রকল্প থেকে লোন গ্রহণ করে মৎস্য চাষ, পশু পালন, নার্সারী, হাস-মুরগী পালন করে এই জন গোষ্টি স্বাবলম্বী হচ্ছে। তারা যাতে আরও বেশী করে লোন পায় এজন্য সংশ্লিষ্টদের সুপারিশ করা হবে বলেও তিনি জানান।

মাকড়ঢোন গ্রাম উন্নয়ন সমিতির এ উঠান বৈঠকে উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী অফিসার মো:তবিবুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: নাহিদুজ্জামান, একটি বাড়ি খামার প্রকল্প উপজেলা সমন্বয়কারী জুলেখা বিবি, এনজিও গঠন’র পরিচালক সুশান্ত রায়, শ্যামলী মন্ডল, শীলা রানী ঢালী, শাহীদুল ইসলাম, বাদল মন্ডল, বিপ্লব মজুমদার, মাসুদ শেখ, সুদেব গাইনসহ ব্যাংক এশিয়ার পিনাক কুমার সাহা ও সুদেব পাইক।

০২ নভেম্বর ২০১৪ :: আবু হোসাইন সুমন, স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এএইচএস/আই হক-এনআরএডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)