মোরেলগঞ্জে বাঁধের দাবিতে মানববন্ধন

Morrelgong-Pic-(29-11-14)বাগেরহাটের মোরেলগঞ্জে প্রমত্তা পানগুছি নদীর ভাঙ্গন থেকে রক্ষা পেতে বেড়িবাঁধ নির্মানের দাবিতে মানববন্ধন করেছেন এলাকাবাসী।

বেসরকারি সংস্থা ডিয়াকেনাই, সিসিডিবি ও ব্রুট-এর সহায়তায় শনিবার দুপুরে উপজেলার গাবতলা এলাকায় এ মানববন্ধনের আয়োজন করে মোরেলগঞ্জ প্রেস ক্লাব।

মানববন্ধনে সাংবাদিক, সুশিল সমাজের নেতৃবৃন্দ ছাড়া্ও ভাঙ্গন কবলীত এলাকার বিভিন্ন শ্রেণী পেশার সাধারণ মানুষ অংশ গ্রহন করেন।

বিগত দুই যুগে খরস্রোতা পানগুছি নদীর ভাঙ্গনে বিলীন হয়েছে সুন্দরবন সংলগ্ন উপকূলীয় উপজেলা মোরেলগঞ্জ’র বিস্তীর্ন এলাকা। উপজেলার মাঝ দিয়ে থেকে বয়ে যাওয়া এ নদীর দু’কূলই ভাঙছে। ফলে কয়েক হাজার পরিবার বসতি হারিয়ে ছিন্নমূলে পরিনত হয়েছে।

অসংখ্য জনগুরুত্বপূর্ণ রাস্তা ঘাট ও কয়েক হাজার বিঘা ফসলী জমি নদী গর্ভে চলে গেছ। গত দু’বছরে ভেঙ্গে গেছে মোরেলগঞ্জ থেকে শরণখোলা, খাউলিয়া, সন্ন্যাসী, আমতলী, বানিয়াখালী এলাকার সাথে সংযোগ রক্ষাকারী পিচ ঢালাই রাস্তার দেড় কিলোমিটার।

ফলে ওই সড়কে যাতায়তকারী হাজার হাজর যাত্রীকে এখন নির্ভর করতে হয় খেয়া নৌাকার ওপর। মোরেলগঞ্জ সদর ইউনিয়নের গাবতলা এলাকা থেকে রাস্তাটি ভেঙ্গে যাওয়ায় ভরা পূর্ণীমার জোয়ারের পানিতে প্লাবিত হচ্ছে অন্তত্য ৫টি গ্রাম। ব্যহত হচ্ছে ফসল উৎপাদন।

তাই মানববন্ধন থেকে দ্রুত এই বাঁধটি বাস্তবায়নে কতৃপক্ষের প্রতি দাবি জানান স্থানীয়রা।

২৯ নভেম্বর ২০১৪ :: রাজীব আহ্সান রাজু, উপজেলা করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
রাজু/আই হক-এনআরই/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)