মংলা ইপিজেডে শ্রমিকদের বিক্ষোভ-অবস্থান কর্মসূচী

Mongla-Bagerhatবকেয়া পাওনার দাবিতে মংলা ইপিজেডের মুল ফটকের সামনে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচী পালন করেছেন শ্রমিকরা।

শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ অবস্থান কর্মসূচী পালিত করে ‘বোরা ইন্টারন্যাশনাল’ নামক একটি রাবার ফ্যাক্টরীরর প্রায় দেড় শতাধিক শ্রমিক।

তবে, দিন ভর এ কর্মসূচী পালিত হলেও কর্তৃপক্ষ শ্রমিকদের পাওনা পরিশোধের কোন আশ্বাস বা এ বিষয়ে তাদের সাথে কোন আলোচনা করেনি। এ নিয়ে চরম ক্ষোভ ও হতাশা বিরাজ করছে ওই শ্রমিকদের মধ্যে।

এদিকে, পাওনা আদায় না হওয়া পর্যন্ত এ কর্মসূচী অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন ওই শ্রমিকেরা।

বোরা ইন্টারন্যাশনালের শ্রমিকেরা অভিযোগ করে বলেন, চার মাস পূর্বে হঠাৎ করে ওই ফ্যাক্টরী বন্ধ ঘোষণা করে শ্রমিকদের কাজের আসতে মানা করে কর্তৃপক্ষ। কিন্তু ফ্যাক্টরী বন্ধ ঘোষণার আগে ইপিজেডের নিয়মঅনুযায়ী শ্রমিকদের পরবর্তী ৩ মাসের বেতন অগ্রিম প্রদাণসহ বিভিন্ন ফান্ডের টাকাও পরিশোধ করার বিধান রয়েছে।

কিন্তু ফ্যাক্টরী কর্তৃপক্ষ তা না মেনে শ্রমিকদের ছাটাই দিয়েছে। আর ফ্যাক্টরী বন্ধ ঘোষণার পর ৩ মাসের মধ্যে শ্রমিকদের এসব পাওনাদি পরিশোধ না করায় তারা এ কর্মসূচী দিয়েছে।

এ বিষয়ে বোরা ইন্টারন্যাশনালের ম্যানেজার মো: জুয়েল বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, আমি নিজেই বেতন পাচ্ছি না। আর শ্রমিকদের পাওনাদি ও ছাটাইয়ের বিষয়ে আমি কিছু বলতে পারবো না, এটা উর্ধতন কর্তৃপক্ষের ব্যাপার।

মংলা ইপিজেডের জেনারেল ম্যানেজার মো: হাফিজুর রহমান বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, নিয়মঅনুযায়ী পর্যায়ক্রমে শ্রমিকদের পাওনাদি পরিশোধ করা হবে। ইতিমধ্যে প্রতিষ্ঠানটি সেই উদ্যোগ গ্রহণ করেছে বলেও জানান তিনি।

২৯ নভেম্বর ২০১৪ :: আবু হোসাইন সুমন, স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এএইচএস/আই হক-এনআরই/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)