জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর পক্ষে মানববন্ধন

BAGERHAT-Pic-(30-11-14)TIB-Human-Chainজলবায়ু পরিবর্তন মোকাবেলায় স্বচ্ছতা, ন্যায্যতা ও জবাবদিহিতার দাবিতে বাগেরহাটে মানববন্ধন করেছে সচেতন নাগরিক কমিটি (সনাক)।

রোববার (৩০ নভেম্বর)সকালে শহরের প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়ে।

পহেলা ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পেরুর রাজধানী লিমায় অনুষ্ঠেয় ২০তম জলবায়ু পরিবর্তন সম্মেলন-২০১৪ কে সামনে রেখে এ কর্মসূচী পালন করে টিআইবি’র (ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ) অনুপ্রেরণায় গঠিত সনাক বাগেরহাট।

বাগেরহাট সনাকের সভাপতি এডভোকেট রাম কৃষ্ণ বসুর সভাপতিত্বে মানবন্ধন চলাকালে বক্তব্য রাখেন- সনাক সহ-সভাপতি অধ্যক্ষ সইফ উদ্দিন আহমেদ, ফরিদা রহমান, সদস্য প্রফেসর চৌধুরী, স্বজন সদস্য অধ্যাপক সালেহ আহমেদ, ডা: জ্ঞান রঞ্জন চক্রবর্তী, মো: মনজুরুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, জলবায়ূ পরিবর্তনের ফলে ঝুকিপূর্ণ দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। আর বাংলাদেশের মধ্যে দক্ষিণ-পশ্চিমাঞ্চল সবচেয়ে বেশী ঝুকিপূর্ণ। কার্বন নি:স্বরণের জন্য দায়ী না হয়েও আমরা এর ক্ষতিকর প্রভাব মোকাবিলা করছি।

কাজেই যেসকল দেশ অতিরিক্ত কার্বন নি:স্রণের জন্য দায়ী তাদের অবশ্যই ন্যায্য ক্ষতি পূরণ দিতে হবে এবং মাত্রাতিরিক্ত কার্বন নি:সরণ বন্ধ করতে হবে। জলবায়ূ মোকাবিলায় প্রতিশ্রুত অর্থ এবং যথাসময়ে প্রদান করতে হবে। জলবায়ু তহবিলের যথাযথ বন্টন ও কার্যকর ব্যবহার নিশ্চিত করতে হবে।

এ ছাড়া এ সম্মেলনকে সামনে রেখে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশসহ বিশ্বের ঝুঁকিপূর্ণ রাষ্ট্রসমূহের ক্ষতিগ্রস্ত সকল জনগোষ্ঠীকে কার্যকর সুরক্ষা প্রদানে টিআইবি বেশ কিছু দাবি তুলে ধরে।

৩০ নভেম্বর ২০১৪ :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।
এস/আই হক-এনআএডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)