নাজমুল আহসানের আবৃত্তি সন্ধ্যা ও ৫টি একক অ্যালবামের মোড়ক উন্মোচন

বাগেরহাট থিয়েটার ও স্বননের উদ্যেগে আবৃত্তিশিল্পী নাজমুল আহসানের পাঁচটি একক আবৃত্তি অ্যালবামের মোড়ক উন্মোচন করা হয়েছে।

Abriti-Nazmul-Picএ উপলক্ষে গত ১১ ডিসেম্বর বিকালে রাজধানীর ছায়ানট মিলনায়তনে আয়োজন করা হয় শিল্পীর তৃতীয় একক আবৃত্তি অনুষ্ঠান ‘তোমারেই যেন ভালোবাসিয়াছি’।

আনুষ্ঠানের শুরুতেই রবীন্দ্রনাথ ঠাকুরের নির্বাচিত কবিতা নিয়ে ‘তোমারেই যেন ভালোবাসিয়াছি’, বিভিন্ন কবির নির্বাচিত প্রেমের কবিতা নিয়ে সাজানো ‘কেউ কথা রাখেনি’, কবি রুদ্র মোহম্মদ শহীদুল্লাহর নির্বাচিত প্রেমের কবিতা নিয়ে ‘অভিমানের খেয়া’, জীবনানন্দ দাশের নির্বাচিত কবিতার আবৃত্তি ‘বনলতা সেন’ এবং মুক্তিযুদ্ধবিষয়ক নির্বাচিত কবিতা নিয়ে ‘গেরিলা ৭১’ অ্যালবামের মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নাট্যজন আলী যাকের। এছাড়া বিশেষ অতিথি ছিলেন কবি আসাদ চৌধুরী, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও আবৃত্তশিল্পিী রুপা চক্রর্বতী।

অতিথিদের সাথে মোড়ক উন্মোচন শেষে শিল্পী নাজমুল আহসান তাঁর তৃতীয় একক আবৃত্তি অনুষ্ঠানে নতুন প্রকাশিত ৫টি অ্যালবাম থেকে ১৬টি কবিতা আবৃত্তি করে শোনান। যা মহিত করে রাখে উপস্থিত অতিথি ও দর্শক-শ্রোতাদের।

Nazmul-Ahasan-Albamপরে শিল্পীর আবৃত্তি নিয়ে নিজেদের মুগ্ধতার কথা তুলে অতিথিরা।

অনুষ্ঠানে রূপা চক্রবর্তী বলেন, বাগেরহাট থিয়েটার ও আবৃত্তি সংগঠন স্বননে দীর্ঘ ৩১ বছর ধরে নিরবচ্ছিন্নভাবে আবৃত্তি চর্চাকে অব্যাহত রেখে নিজেকে গভীর অভিনিবেশে, নিষ্ঠা অধ্যাবসায় তিল তিল করে নির্মাণ করে চলেন নিজেকে এবং অতিক্রমও করে চলেন নিজেকেই নাজমুল আহসান তাদের।

শিল্পীর সাফল্য কামনা করে কবি আসাদ চৌধুরী বলেন, আবৃত্তির জন্য যে দুটি বিষয় জরুরী তা হলো শুদ্ধ উচ্চারণ ও কণ্ঠ যা রয়েছে আবৃত্তিশিল্পী নাজমুল আহসানের মধ্যে। অপসংস্কৃতির, মিশ্র উচ্চারণে যেখানে গ্রাস করছে বিভিন্ন মাধ্যম সেখানে ভরাট কণ্ঠের অধিকারী নাজমুলের স্বর প্রক্ষেপণের নিপুনতায়, ভাব প্রকাশের পারদর্শিতায় দর্শক-শ্রোতাকে মোহিত করুক এ প্রত্যাশা রইল।

প্রকাশিত নতুন ৫টি অ্যালবামের সাফল্য কামনা করে অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, নাজমুলের চর্চা অব্যাহত থাক, তার বাক সৌন্দর্য্য, কণ্ঠ মাধুর্য শ্রোতাদের মুগ্ধ করুক এবং আবৃত্তি শিল্প এগিয়ে যাক সামনের দিকে।

কৈশোর থেকেই আবৃত্তির সঙ্গে থাকা নাজমুল আহসান জানান, ‘অভিনয় আর লেখালেখিও সাথে যুক্ত থাকলেও সব ছাপিয়ে এক প্রকার ভালোবেসে আবৃত্তির সঙ্গেই আছি।’

আবৃত্তিশিল্পী নাজমুল আহসানের নতুন এই অ্যালবাম ৫টি অনলাইন পারবিশেনোয় ইটউিন, রকমারি ডট কম এবং ইনকারসান মিউজিকে পাওয়া যাচ্ছে।

 ২৮ ডিসেম্বর ২০১৪ :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এর/আই হক-এনআরএডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)