মংলা বন্দরে আমদানীকৃত ৩৬৪ গাড়ীর নিলাম

শর্ত ভঙ্গ করে মংলা বন্দর দিয়ে আমদানীকৃত ৩৬৪টি রিকন্ডিশন গাড়ীর নিলাম আজ (সোমবার)।

CAR-at-Mongla-Port-1বাণিজ্য মন্ত্রনালয় থেকে গাড়ী ছাড়ের অনুমতি পত্র না পাওয়া, মূল্য পরিবর্তনসহ স্ব-স্ব আমদানীকারক প্রতিষ্ঠানগুলো তাদের গাড়ী ছাড়িয়ে নিতে না পারায় সেসকল গাড়ী নিলামে বিক্রির উদ্যোগ নিয়েছে কাস্টমস কর্তৃপক্ষ।

মংলা বন্দর দিয়ে আমদানীর শুরু থেকে এ পর্যন্ত বিভিন্ন জটিলটার কারণে যে সকল গাড়ী ছাড়িয়ে নেওয়া সম্ভব হয়নি সেসব গাড়ী পর্যায়ক্রমে নিমালের মাধ্যমে বিক্রির কথা জানিয়েছেন মংলা কাস্টমস হাউস। নিলামে গাড়ী বিক্রির অর্থ সরকারের রাজস্ব খাতে জমা হবে।

সোমবার ৩শ ৬৪টি গাড়ী নিলামের ক্যাটালগ তৈরিসহ সকল প্রক্রিয়া সম্পন্ন করেছে মংলা কাস্টমস হাউজ।

শর্ত ভঙ্গ ও আমদানীকৃত গাড়ীর দাম পরিবর্তন হওয়াতে নির্দিষ্ট সময়ের মধ্যে আমদানীকারকেরা তাদের গাড়ী ছাড় না করায় নিলামে বিক্রির ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানান কাস্টমস কর্তৃপক্ষ।

CAR-at-Mongla-Port-2এদিকে গাড়ী আমদানীকারক সিনওয়া অটোমোবাইলস’র মালিক ক্যাপ্টেন মো: রফিক বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, আমদানীকৃত গাড়ীর উপর সরকার বাজেটসহ বিভিন্ন সময় কামস্টম শুল্ক পরিবর্তন করায় আমদানীকৃত গাড়ীর দাম বৃদ্ধি ও নতুন-পুরাতন গাড়ীর জন্য একই ডিউটি ধার্য করায় দামের বৈষম্যের কারণে গাড়ী বিক্রি করতে না পারায় তা ছাড় করাতেও পারছে না আমদানীকারকেরা।

ফলে আমদানীকরকা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়ে পড়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, আমদানী নীতিতে ৫ বছরের অধিক পুরাতন গাড়ী ছাড় করণের ক্ষেত্রে বাণিজ্য মন্ত্রানালয়ের অনুমতি/অনুমোদন দেয়ার বিধান থাকলেও গত প্রায় দু’বছর ধরে সে প্রক্রিয়া বন্ধ থাকায় গাড়ী ছাড় করতে না পারায় বর্তমানে মংলা বন্দরে গাড়ীর জট বেড়েছে।

এর আগে গত ২৩ জুলাই প্রায় ২ হাজার ১শ ৩৬টি রিকন্ডিশন গাড়ী নিলামের মাধ্যমে বিক্রির উদ্যোগ নেয় কাস্টমস। কিন্তু হঠাৎ করে বাণিজ্য ও অর্থমন্ত্রনালয়ের নিষেধাজ্ঞার কারণে সেই নিলাম স্থগিত হয়।

দীর্ঘ প্রায় ৪ মাস পর আবারও নতুন করে ৩৬৪টি গাড়ী নিলাম হতে যাচ্ছে আজ।

২৯ ডিসেম্বর ২০১৪ :: ফয়সাল আহমেদ,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আই হক-এনআরএডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)