শরণখোলায় জেলেদের বিক্ষোভ-সমাবেশ, স্বারকলিপি প্রদান

দস্যু দমন, নিখোঁজ জেলেদের উদ্ধার, ভারতে বন্দী জেলেদের ফিরিয়ে আনাসহ ৯ দফা দাবিতে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে উপকূলের জেলেরা।

Sharonkhola-Pic-1(13-01-2015)মঙ্গলবার দুপুরে জাতীয় মৎস্যজীবি সমিতি শরণখোলা উপজেলা শাখার উদ্যোগে এই কর্মসূচি পালন করে স্থানীয় জেলেরা।

বাগেরহাটের শরনখোলা প্রেস ক্লাব চত্ত্বর থেকে বিক্ষোভ মিছিল সহকারে উপজেলা সদরের রায়েন্দা বাজার প্রদক্ষিন করে উপজেলা পরিষদের বটতলা চত্বরে সংক্ষিপ্ত সমাবেশ করে তারা।

পরে সমাবেশ শেষে প্রধানমন্ত্রী বরাবর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ অতুল মন্ডলের কাছে স্বারক লিপি প্রদান করা হয়।

জেলেদের ৯ দফা দাবি গুলো হচ্ছে, সুন্দরবন ও বঙ্গোপসাগরে দস্যু দমন, জেলেদের পরিচয় পত্র, জাটকা মৌসুমে সকল জেলেদের ভিজিএফ এর আওতায় নিয়ে বরাদ্দকৃত চাউলের পরিমান বৃদ্ধি, বঙ্গোপসাগরে নিখোঁজ ও ভারতের কারাগারে আটক জেলেদের দ্রুত ফিরিয়ে আনা, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ জেলেদের পুর্নবাসনের ব্যাবস্থা করা, প্রান্তিক জেলেদের সুদ মুক্ত ঋনের ব্যাবস্থা করা, প্রাকৃতিক দুর্যোগে গভীর সমুদ্রে থাকা জেলেদের নিরাপত্তায় সংকেত প্রচার ও উদ্ধারের ব্যাবস্থা করা, ভুমিহীন জেলেদের খাস জমি বন্ধবস্থ দেয়া ও যখন মাছ ধরার মৌসুম থাকে না তখন বিকল্প আয়ের ব্যাবস্থা করা।

সমাবেশে অনান্যের মধ্যে বক্তব্য রাখেন, জাতীয় মৎস্যজীবি সমিতি শরণখোলা শাখার সাধারণ সম্পাদক সোলায়মান ফরাজী, সহসভাপতি মো. দুলাল ফরাজী, ইউপি চেয়ারম্যান আসাদুজ্জামান মিলন, মৎস্যজীবী নেতা এইচ এম শাহীন প্রমুখ।

এব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা ফেরদৌস আনসারী বাগেরহাট ইনফো ডটকমকে জানান, ভারতীয় কারাগারে আটক ও নিখোঁজ জেলেদের সন্ধানে প্রশাসনের পক্ষ থেকে তৎপরতা চালানো হচ্ছে।এছাড়া পরিচয় পত্রের কাজ প্রায় শেষ পর্যায়ে আগামী এক মাসের মধ্যে তা জেলেদের হাতে তুলে দেয়া সম্বব হবে বলে তিনি জানান।

১৩ জানুয়ারি ২০১৫ ::  মহিদুল ইসলাম, উপজেলা করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আই হক-এনআরএডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)