বাগেরহাটে ৩ পাচারকারীসহ বাঘের চামড়া ও হাড় উদ্ধার

সুন্দরবন থেকে শিকার করা বাঘের চামড়া ও হাড়সহ তিনজকে গ্রেপ্তর করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ানের (র‌্যাব-৮) সদস্যরা।

Tiger-Huntমঙ্গলবার (১৩ জানুয়ারি) সন্ধ্যায় বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার নব্বইরশি বাসস্টান্ড এলাকা থেকে র‌্যাব-৮ তাদেরকে গ্রেপ্তার করে বলে জান গেছে।

আটককৃতদের বাড়ি বাগেরহাটের শরণখোলা উপজেলার আমড়াগাছিয়া গ্রামে। তবে তাদের নাম পরিচয় জানা যায় নি।

মোড়েলগঞ্জ থানা পুলিশের এক কর্মকর্তা বাগেরহাট ইনফো ডটকমকে বিষয়টি নিশ্চিত করে জানান, শরণখোলার আমড়াড়াছিয়া গ্রামের জণৈক্য তিন জনকে সাদা পোষাকে অজ্ঞাত ব্যক্তিরা ধরে নিয়ে মোড়েলগঞ্জের দিকে যাচ্ছে এমন একটি সংবাদ সেখানকার থানা পুলিশের মাধ্যমে জানতে পারেন। পরে তারা র‌্যাব-৮ এর সদস্য বলে জানতে পারেন। তারা একটি বিশেষ অভিযান পরিচালনার জন্য এসেছিলেন।

তিনি আরো জানান, র‌্যাব-৮ কর্তিক গ্রেফতারকৃতদের কাছ থেকে ১ টি বাঘের চামড়া ও বেশ কিছু হাড় উদ্ধার করা হয়েছে। যা ওই সময় তিনি দেখেছেন বলেও জানান।

তবে র‌্যাব-৮ এর কোন কর্মকর্তা বিষয়টি স্বিকার করেন নি।

জানা গেছে, গ্রেপ্তার ও উদ্ধারকৃতদের র‌্যাব বরিশালে নিয়ে গেছে। গ্রেপ্তারকৃতরা একটি আন্তর্জাতিক চোরাকারবারি চক্রের সদস্য। বুধবার সকাল ১০ টায় বরিশাল র‌্যাব অফিসে এ বিষয়ে প্রেস ব্রিফিং করা হবে।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) আমির হোসাইন চৌধুরী বাঘের চামড়া উদ্ধারের খবর শুনেছেন বলে রাতে জানিয়েছেন। তবে তা উদ্ধার বা আটকের বিষয়ে তাঁর কাছে সুনির্দিষ্ট তথ্য নেই বলে জানান।

এ প্রসঙ্গে র‌্যাব-৮ এর অধিনায়ক লে. কর্নেল ফরিদুল আলম বাগেরহাট ইনফো ডটকমকে জানান, তাদের একটি দল অভিযানে রয়েছে। তারা ফিরলে এ ব্যাপারে বিস্তারিত জানানো সম্ভব হবে। এর চেয়ে বেশি কিছু বলতে রাজি হননি তিনি।

এর আগে গত বছরের (২০১৪ সাল) ১৬ অক্টোবর র‌্যাব-৮ এর একটি দল সুন্দরবন থেকে শিকার করে নিয়ে আসা দু’টি রয়েল বেঙ্গল টাইগারের চামড়া ও দশটি গুলিসহ ছয় ‘পাচারকারীকে’ সাতক্ষীরা থেকে গ্রেপ্তার করেছিল।

১৩ জানুয়ারি ২০১৫ :: সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আই হক-এনআরএডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)