প্রচ্ছদ / আরও... / বাগেরহাট বাসস্টান্ডে রূপান্তরের পটগান ও পথনাটক প্রদর্শন

বাগেরহাট বাসস্টান্ডে রূপান্তরের পটগান ও পথনাটক প্রদর্শন

বাগেরহাট কেন্দ্রীয় বাস টার্মিনালে বুধবার দুপুরে যৌনহয়রাণী ও বাল্যবিবাহ বিরোধী পটগান ও নাটক প্রদর্শন করা হয়েছে।

Bagerhat-Pic-(14-01-15)রূপান্তর নামে বেসরকারী একটি প্রতিষ্ঠান পরিবহণ মালিক, শ্রমিক-কর্মচারী ও স্থানীয় স্কুল শিক্ষার্থীদের মধ্যে এ বিষয়ে সচেতনতা বাড়াতে এই কর্মসূচি আয়োজন করে।

বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত বাস টার্মিনালে অনুষ্ঠিত এই সচেতনতামূলক প্রচারণায় প্রধান অতিথি ছিলেন বাগেরহাট-২ আসনের এমপি অ্যাড. মীর শওকাত আলী বাদশা।

বাগেরহাট আন্ত:জেলা বাস মালিক সমিতির সভাপতি মিনা শামীম হাসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অনান্যের মধ্যে বক্তব্য রাখেন- বাগেরহাটের পুলিশ সুপার নিজামুল হক মোল্যা, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কাওসার পারভীন, বাগেরহাট সদর উপজেলা চেয়ারম্যান জনাব খান মুজিবুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান পারভীন আহমেদ, প্রকল্প সমন্বয়কারী রিজিয়া পারভীন প্রমূখ।

বক্তারা বলেন, কিশোর-কিশোরীরা চলাচলের পথে শিক্ষাপ্রতিষ্ঠান, সমাজ এমন কি পরিবারেও যৌনহয়রানীর শিকার হয়। এর প্রভাবে অনেক কিশোরী শিক্ষা প্রতিষ্ঠান থেকে ঝরে পড়ে এবং বার‌্যবিবাহের শিকার হয়। ১০ থেকে ১৪ বছর বয়সী গড়ে ৫% মেয়ের বাল্য বিবাহ হয।

এর ফলে, অপরিণত গর্ভধারণ ও মাতৃমৃত্যু ঘটছে। নারীর এই অবস্থাকে সহ্রাব্দের লক্ষমাত্র অর্জনের ক্ষেত্রে একটি বড় প্রতিবন্ধক হিসেবে গণ্য করতে হবে এবং তা প্রতিরোধে সবাইকে একসাথে কাজ করতে হবে।

পরে রূপান্তরের নাট্যকর্মীরা ‘খুকুমনি’ নামে বাল্যবিবাহ বিরোধী একটি নাটক পরিবেশন করেন।এলাকাবাসী, পরিবহণ মালিক, শ্রমিক-কর্মচারী ও স্থানীয় স্কুল শিক্ষার্থীরা অনুষ্ঠানটি উপভোগ করেন।

১৪ জানুয়ারি ২০১৫ :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আই হক-এনআরএডিটর/বিআই
** বাগেরহাটে বাল্যবিবাহ বিরোধী পটগান ও নাটক প্রদর্শন

About ইনফো ডেস্ক