বাগেরহাটে শিক্ষার্থীদের মাঝে সচেতনতামূলক পটগান ও নাটক প্রদর্শন

বাগেরহাটে স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে যৌন হয়রানি প্রতিরোধ ও বাল্যবিবাহ বিরোধী সচেতনতা তৈরির লক্ষ্যে পটগান ও নাটক প্রদর্শন করা হয়েছে।

Bagerhat-Pic-1(19-02-2015)PotGanবৃহস্পতিবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে বাগেরহাট বহুমুখী স্কুল অ্যান্ড কলেজ মাঠে বেসরকারি প্রতিষ্ঠান ‘রূপান্তর’ এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাগেরহাটের জেলা প্রশাসক মোঃ জাহাংগীর আলম।

বাগেরহাট বহুমুখী স্কুল অ্যান্ড কলেজ অধ্যক্ষ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অনান্যের মধ্যে উপস্থিত ছিলেন- জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কাওসার পারভীন, রূপান্তরের প্রকল্প সমন্বয়কারী রিজিয়া পারভীন, অসীম আনন্দ দাস প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, কিশোর-কিশোরীরা চলাচলের পথে শিক্ষা প্রতিষ্ঠান, সমাজ এমনকি পরিবারেও যৌন হয়রানির শিকার হয়ে থাকে। এর প্রভাবে অনেক কিশোরী শিক্ষা প্রতিষ্ঠান থেকে ঝরে পড়ে এবং বাল্যবিয়ের শিকার হয়। যার কারণে অপরিণত গর্ভধারণ ও মাতৃমৃত্যু ঘটছে।

এর আগে, রুপান্তরের শিল্পীরা পটগানের মাধ্যমে যৌন হয়রানি বিরোধী এবং বাল্যবিবাহের কারণে মায়ের মৃত্যুসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন। কলেজের ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবকরা এ আয়োজন উপভোগ করেন।

পরে রূপান্তরের নাট্যকর্মীরা বাল্যবিবাহ বিরোধী একটি নাটক মঞ্চায়ন করেন। অনুষ্ঠানের শেষ পর্বে ছিলো বিষয়ভিত্তিক কুইজ ও পুরস্কার বিতরণী।

রুপান্তরের কর্মকর্তা রিজিয়া পারভীন জানান, স্কুল-কলেজের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবকসহ সাধারণ মানুষের ভেতর যৌন হয়রানি প্রতিরোধ এবং বাল্যবিবাহ বিরোধী সচেতনতা বাড়াতে তাদের এ কার্যক্রম।

ইতোমধ্যে প্রতিষ্ঠনটি জেলার বিভিন্ন স্থানে এ ধরনের সচেতনতামূলক ৩৭টি পটগান ও নাটক প্রদর্শন করেছে বলে জানান রিজিয়া পারভীন।

১৯ ফেব্রুয়ারি ২০১৫ :: স্টাফ  করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আই হক-এনআরএডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)