মংলায় সুন্দরবন সংলগ্ন ৪টি স’মিল সিলগালা

মংলায় সুন্দরবন সংলগ্ন এলাকায় কর্তন নিষিদ্ধ সুন্দরী গাছ চেরাইয়ের অভিযোগে ৪টি স’মিল (করাত কল) সিলগালা করে দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৪ মার্চ) বিকেলে বাগেরহাটের মংলা উপজেলার কেওড়াতলা এলাকার বন বিভাগ ও কোস্টগার্ড যৌথ অভিযান চালিয়ে ৪টি স’মিল বন্ধ করে দেয়।

বন্ধ করে দেওয়া জলিল, নুরুল হক, জাকির হোসেন ও লোকমান শেখের স’মিলের লাইসেন্স না থাকায় যন্ত্রপাতি জব্দ করে বন বিভাগের কাছে হস্তান্তর এবং স’মিলগুলো সিলগালা করে দেওয়া হয়।

এসময় ওই চারটি স’মিল থেকে ১৫/২০ সিএফটি সুন্দরী কাঠ জব্দ করা হয়।

বিষয়টি নিশ্চিত করে কোস্ট গার্ড পশ্চিম জোনের অপারেশন অফিসার লে. কমান্ডার আলাউদ্দিন নয়ন বাগেরহাট ইনফো ডটকমকে জানান, সুন্দরবনের ঢাংমারী ফরেস্ট ক্যাম্পে সংলগ্ন মংলা শহরতলীর কেওড়াতলা এলাকার কয়েকটি স’মিলের মালিক দীর্ঘদিন ধরে কর্তন নিষিদ্ধ সুন্দরবনের গাছ চেরাই করে আসছিলেন। গোপন সংবাদের ভিত্তিতে বন বিভাগের কর্মকর্তাদের নিয়ে বিকেলে ওই এলাকায় অভিযান চালানো হয়।

এ সময় ওই স’মিলগুলোতে সুন্দরী গাছ চেরাই করতে দেখা যায়। পরে ওই ৪টি স’মিলের যন্ত্রপাতি খুলে সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের ঢাংমারী ফরেস্ট ক্যাম্পের কাছে হস্তান্তর করা হয়েছে।

তিনি আরো জানান, বন আইন অনুয়াই বনের ১০ কিলোমিটার এলাকার মধ্যে স’মিলস কিম্বা যেকোনো ধরণের শিল্প-কারখানা স্থাপন নিষিদ্ধ। এ ঘটনায় স’মিল মালিকদের বিরুদ্ধে মামলা করা হবে।

২৪ মার্চ ২০১৫ :: আবু হোসাইন সুমন, স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আই হক-এনআরএ/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)