খানজাহান (র:)-এর বসতভিটায় পুরাকীর্তি প্রদর্শনী

Bagerhat-Pic-2(23-03-2015)Khanjan-Homeচলতি বছরের প্রত্নতাত্ত্বিক খননে হয়রত খানজাহান (র:)-এর বসতভিটায় প্রাপ্ত প্রায় ছয়’শ বছরের প্রাচীন প্রত্ন নিদর্শন প্রদর্শন করা হচ্ছে।

সোমবার (২৩ মার্চ) দুপুরে প্রত্নতত্ত্ব অধিদপ্তর বাগেরহাটের খানজাহান (র:)-এর বসতভিটার ঢিবিতে ২০১৪-১৫ সালের প্রত্নতাত্ত্বিক খননে পাওয়া স্থাপত্য কাঠামো ও গুরুত্বপূর্ণ প্রত্নবস্তু প্রদর্শনীর আয়োজন করে।

এতে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা।

ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদ সংলগ্ন ঢিবি এলাকায় আগামী এক সপ্তাহ প্রত্বতত্ত্ব অধিদপ্তরের এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

Bagerhat-Pic-1(23-03-2015)Khanjanষাটগম্বুজ মসজিদের কাষ্টোডিয়ান গোলাম ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, প্রত্নতত্ত্ব অধিদপ্তর খুলনার আঞ্চলিক পরিচালক আমিরুজ্জামান, সহকারী পরিচালক এ কে এম সাইফুর রহমান, অধ্যক্ষ সইফুউদ্দিন, ষাট গম্বুজ ইউপি চেয়ারম্যান শেখ আক্তারুজ্জামান বাচ্চু প্রমুখ।

পরে অতিথিরা বসতভিটার ঢিবিতে পাওয়া গুরুত্বপূর্ণ পুরাকীর্তির অংশ বিশেষ ও খননকৃত এলাকা ঘুরে দেখেন।

ষাটগম্বুজ মসজিদের কাষ্টোডিয়ান গোলাম ফেরদৌস বাগেরহাট ইনফো ডটকমকে জানান, চলতি বছরের প্রত্নতাত্ত্বিক এখন কাজ শেষ হয়েছে। এবার খননে প্রাপ্ত প্রত্ন নিদর্শন ও পুরাকীর্তি আগামী এক সপ্তাহ সবার প্রদর্শনের জন্য উন্মুক্ত থাকবে।

২৩ মার্চ ২০১৫ :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আই হক-এনআরএ/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)