চার হাজার পাখি উদ্ধার, সুন্দরবনের অবমুক্ত

অলীপ ঘটক, চিফ নিউজ এডিটর । বাগেরহাট ইনফো ডটকম

Bagerhat-pic-2(02-06-2016)Birdসুন্দরবন থেকে ধরে আনা বিরল প্রজাতির মুনিয়াসহ বিভিন্ন ধরণের প্রায় চার হাজার পাখি উদ্ধার করেছে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ।

বৃহস্পতিবার (২ জুন) দুপুরে বাগেরহাটের কচুয়া উপজেলার বাধাল এলাকার একটি বাড়ি থেকে পাখিগুলো উদ্ধারের পর সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক মো. রাজু আহমেদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে দুপুরে বাধাল বাজারের আব্দুল জলিলের বাড়িতে অভিযান চালিয়ে একটি ঘরের মশারি ও খাঁচার ভেতর থেকে পাখিগুলো উদ্ধার করা হয়।

Bagerhat-pic-3(02-06-2016)Birdপাখিগুলো আমাদের হেফাজতে নেওয়ার সময় প্রায় এক হাজার পাখি উড়ে যায়। বাকি প্রায় তিন হাজার পাখি সুন্দরবনের করমজল এলাকায় অবমুক্ত করা হয়েছে। এর মধ্যে আাড়াই হাজারের বেশি মুনিয়া এবং বাকিগুলো টিয়া ও ঘুঘু।

স্থানীয়দের বরাত দিয়ে তিনি আরও বলেন, প্রায় এক বছর আগে রুহুল আমিন (৩৮) নামে এক ব্যক্তি আব্দুল জলিলের বাড়ি ভাড়া নেন। শিকারী চক্রটি দীর্ঘদিন ধরে এসব পাখি সুন্দরবন থেকে শিকার করে দেশের বিভিন্ন স্থানে বিক্রি করে আসছেন।

অভিযান টের পেয়ে চোর চক্রের সদস্যরা পালিয়ে যায়।

Bagerhat-pic-1(02-06-2016)Birdসুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম বলেন, “সুন্দরবনের গহীনে মুনিয়া, টিয়া ও ঘুঘু পাখির বিচরণ ক্ষেত্র। চোরা শিকারীরা এসব পাখি শিকার করায় দিন দিন তা কমে যাচ্ছে।

এই চক্রটিকে শনাক্ত করে আইনে আওতায় আনার চেষ্টা করছি আমরা।

এজি/এসআই/বিআই/০২ জুন, ২০১৬

অলীপ ঘটকWriter: অলীপ ঘটক (34 Posts)