প্রচ্ছদ / খবর / ঐতিহ্যের শহর বাগেরহাটে মুগ্ধ পর্যটন প্রতিনিধিরা

ঐতিহ্যের শহর বাগেরহাটে মুগ্ধ পর্যটন প্রতিনিধিরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

Bagerhat-Pic-1(26-06-2016)ঐতিহ্যের শহর বাগেরহাট ঘুরে গেলেন ইউরোপ ও এশিয়ার নয়টি দেশের পর্যটন বিষয়ক প্রতিনিধিরা।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের আমন্ত্রণে দেশের গুরুত্বপূর্ণ পর্যটন এলাকাগুলোতে ভ্রমণের অংশ হিসেবে রোববার (২৬ জুন) বাগেরহাট আসেন ১৪ সদস্যের প্রতিনিধি দলটি। দলে যুক্তরাষ্ট, চীন, নেপালসহ ৯টি দেশের ট্যুর অপারেটররা রয়েছেন।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা – ইউনেস্কো ঘোষিত ঐতিহাসিক মসজিদের শহর বাগেরহাট পৌঁছে প্রতিনিধি দলটির সদস্যরা প্রথমেই যান ষাটগম্বুজ মসজিদে। পরিদর্শন শেষে তারা যান হয়রত খানজাহান (রহ:) এর মাজারে

দিনভর বাগেরহাটে অবস্থান কালে প্রতিনিধি দলের সদস্যরা মাজার, ষাটগম্বুজ ছাড়াও তৎকালীন ‘খলিফাতাবাদ’ নগর রাষ্টের প্রতিষ্ঠাতা খান-উল-আযম উলুঘ খান-ই-জাহানে স্মৃতি বিজড়িত বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা ঘুরে দেখেন।

এসময় বাংলাদেশ পর্যটন কর্পোরেশন ও ট্যুরিজম বোর্ডের কর্মকর্তারা তাদের সঙ্গে ছিলেন।

বাগেরহাটে অবস্থানকলে পর্যটন বিষয়ক প্রতিনিধিরা ঐতিহাসিক বিভিন্ন নিদর্শন ও এখনকার পরিবেশ দেখে তাদের মুগ্ধতার কথা জানান।

প্রতিনিধি দলের সদস্য এ্যরমিনিয়া গাজয়ান (Armenia Ghazoyan) বলেন, ঐতিহাসিক মসজিদের শহর বাগেরহাটে ভ্রমণের সুযোগ করে দেওয়ার জন্য প্রথমেই আমি বাংলাদেশ ট্যুরিজম বোর্ডকে ধন্যবাদ জানাই। এটি আমাদের জন্য একটি বিশাল সুযোগ বাংলাদেশকে জানার। বাগেরহাটে ভ্রমণের সুবাদে আমরা ষাটগুম্বুজ মসজিদসহ এ অঞ্চলের বেশ কিছু ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ প্রত্ননিদর্শন দেখলাম। আমরা সবসময় ইন্টারনেটে এসব নিদর্শন নিয়ে খুব বেশি একটা তথ্য পাইনা। আমরা সবাই মুগ্ধ হয়েছি এখানকার স্থাপত্য শৈলি দেখে।

আমি আবারও বাংলাদেশে আসবো এবং বাগেরহাট আসবো। আমি সবাইকে বাংলাদেশ ভ্রমণের আমন্ত্রণ জানাবো। এখানকার পরিবেশ সত্যিই অসাধারণ। সবার আতিথেয়তা এবং মানুষের জীবনাচারণ সবাইকেই মুগ্ধ করবে।

এর আগে শনিবার (২৫ জুন) প্রতিনিধি দলের সদস্যরা সুন্দরবনের করমজল, হাড়বাড়িয়াসহ বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখেন।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আকতারুজ্জামান কবির বলেন, সরকার ২০১৬ সালকে পর্যটন বর্ষ হিসেবে ঘোষণা করেছে। বাংলাদেশের পর্যটন অঞ্চলগুলোকে বিশ্বের সামনে তুলে ধরতেই এ উদ্যোগ। আশাকরি এর মাধ্যমে বহির্বিশ্বের কাছে বাংলাদেশের পর্যটন শিল্পকে নতুনভাবে তুলে ধরা সম্ভব হবে এবং দেশের পর্যটন বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

এইচ/এসআই/বিআই/২৬ জুন, ২০১৬
** ইতিহাস, ঐতিহ্য ও বাগেরহাট

About বাগেরহাট ইনফো নিউজ