মুক্ত গণমাধ্যম দিবসে র‌্যালি ও আলোচনা সভা

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

Image may contain: 3 people, people sittingবিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে বাগেরহাটে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

দিবসটি উপলক্ষে বুধবার (৩ মে) বাগেরহাট প্রেসক্লাব মিলনায়তনে ‘গণমাধ্যমের স্বাধীনতা ও বাংলাদেশের চিত্র’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ উদ্দিন হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদে শেখ কামরুজ্জামান টুকু।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্ত্য দেন, বাগেরহাটের পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, জেলা তথ্য কর্মতর্তা মোহাম্মদ কামরুজ্জামান, এ্যাভোকেট মোজাফফর হোসেন, অধ্যাপক এ বি এম মোশাররফ হোসেন, বাবুল সরদার প্রমুখ।

এরআগে, বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে বাগেরহাট প্রেসক্লাবের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। বাগেরহাটে কর্মরত গণমাধ্যমকর্মী, পুলিশ, প্রশাসনসহ বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধিরা এতে অংশ নেন।

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস:
১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশে জাতিসংঘ ১৯৯৩ সাল থেকে world press freedom day বা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালনের সিদ্ধান্ত নেয়। এরপর থেকেই পৃথিবীর বিভিন্ন দেশে ৩ মে এ দিবসটি পালন করা হয়।

সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবন দানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপনের মধ্য দিয়ে বিশ্বব্যাপী সাংবাদিক সংগঠনগুলো দিবসটি পালন করে থাকে।

আন্তর্জাতিকভাবে এবারের দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়- ‘ক্রান্তিকালে সমালোচকের দৃষ্টি : শান্তিপূর্ণ, ন্যায়নিষ্ঠ ও অন্তর্ভুক্তিমূলক সমাজ প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকা’।

এইচ//এসআই/বিআই/০৩ মে, ২০১৭

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)