সুলভ স্বপ্ন সংসদের আত্মপ্রকাশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

স্বপ্নবাজ এক তরুণ ছিলেন শাহরিয়ার হাসান সুলভ। অকাল প্রয়াত এই সাবেক ছাত্রনেতা ও কার্টুনিস্টের দেখা স্বপ্নকে বাঁচিয়ে রাখতে বাগেরহাটে যাত্রা শুরু করল ‘সুলভ স্বপ্ন সংসদ’।

ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের বাগেরহাট জেলা শাখার প্রাক্তন এ ছাত্রনেতার নামে শুক্রবার (৫ জানুয়ারি) এই সংগঠনের আত্মপ্রকাশ উপলক্ষে স্মারক বক্তৃতা ও বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিকেলে বাগেরহাট প্রেসকাবের মীর জুলফিকার আলী লুলু মিলনায়তনে আত্মপ্রকাশ অনুষ্ঠানে ‘বিশ্ববাংলা নিখিল বাঙালী: অর্জন ও বিসর্জন’ প্রতিপাদ্য বিষয়ে সুলভ স্মারক বক্তৃতা দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, লেখক ও গবেষক স্বরোচিষ সরকার।

সংসদের আত্মপ্রকাশ অনুষ্ঠানে সুলভের পরিবারের পক্ষে বক্তব্য দেন তাঁর মেঝো ভাই পারভেজ হাসান। অনুষ্ঠান শেষে সুলভ স্বপ্ন সংসদের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ও খুলনা মেডিকেল কলেজে অধ্যায়নরত দু’জন দরিদ্র মেধাবী ছাত্রের পরিবারকে শিক্ষাবৃত্তির অর্থ তুলে দেন সুলভের মা শাহানারা বেগম।

শাহরিয়ার হাসান সুলভের জন্ম ১৯৭৮ সালের ২০ মার্চ। সৃষ্টিশীল মনের অধিকারি সুলভ ইংরেজি সাহিত্যে গ্রাজুয়েশন শেষ করে এমবিএ করে। ২০০১ সালে এ্যানিমেটর ও স্ক্রিপ্টরাইটার হিসেবে ক্যারিয়ার শুরু করেন তিনি। কাজ করেছেন ইউনিসেফের ‘মীনা কার্টুন’ প্রকল্পে। ‘সেজদা’ নামে কার্টুন এঁকেছেন দেশের বিভিন্ন পত্রিকার জন্য।

তাঁর আগ্রহ ছিল চলচ্চিত্রে। তৈরি করেছিলেন দুটি স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র। বহুমাত্রিক সুলভের সবশেষ কর্মস্থল ছিল বেসরকারি প্রতিষ্ঠান কাজী ফার্মসে। ডিজিটার মাধ্যমে ব্যবহার করে এঁকেছেন অসংখ্য ছবি ও এনিমেশন। 

সুলভ স্বপ্ন সংসদের সভাপতি ফররুখ হাসান জুয়েল বলেন, ২০১৭ সালের ২০ মে আমাদের সকলকে রেখে না ফেরার দেশে চলে যান সুলভ। অকাল প্রয়াত মেধাবী তরুণ সুলভের দেখা স্বপ্নকে বাঁচিয়ে রাখতে তাঁর পরিবার ও কাছের বন্ধুদের নিয়ে এই সংসদ যাত্রা শুরু করল।

সুলভ স্বপ্ন সংসদ নামে আত্মপ্রকাশ করা এই সংগঠন বিভিন্ন সামাজিক কর্মকান্ড, ভালো কাজে অনুপ্রেরণা ও দরিদ্র মেধাবীদের শিক্ষাবৃত্তি প্রদাণের সিদ্ধান্ত নিয়েছে। প্রতিবছর আমরা দরিদ্র মেধাবীদের শিক্ষাবৃত্তি দেব।

ফররুখ হাসান জুয়েলের সভাপতিত্বে অনুষ্ঠিত অন্যান্যের মধ্যে বক্তব্য দেন শিক্ষাবিদ অধ্যাপক মোজাফফর হোসেন, বাগেরহাট সরকারি পিসি কলেজের প্রাক্তন উপাধ্যক্ষ কমল কুমার ঘোষ, অধ্যাপক চৌধুরী আব্দুর রব, সাংবাদিক এ্যাডভোকেট মোজাফফর হোসেন ও জাকির হোসেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি ও সুলভের বন্ধু বাকি বিল্লাহ।

এজি//এসআই/বিআই/০৫ জানুয়ারি, ২০১৮

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1495 Posts)