প্রবীণ শিক্ষক প্রেমানন্দ মৃধা আর নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

কথা সাহিত্যিক প্রশান্ত মৃধার বাবা প্রবীণ শিক্ষক ও সমাজসেবক প্রেমানন্দ মৃধা আর নেই। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর।

দীর্ঘ রোগভোগের পর বুধবার দিনগত রাত ১১টা ১৪ মিনিটে বাগেরহাট শহরের পুরাতন জেলখানা সড়কের নিজ বাড়িতে মারা যান তিনি।

প্রেমানন্দ মৃধা দীর্ঘদিন ধরে দূরারোগ্য ক্যান্সার রোগে ভূগছিলেন।

তিনি স্ত্রী, তিন ছেলে, পুত্রবধূ নাতি নাতনিসহ অসংখ্য গুনাগ্রাহী রেখে গেছেন। তাঁর বড় ছেলে কথা সাহিত্যিক প্রশান্ত মৃধা।

প্রেমানন্দ মৃধার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে শেষবারের মতো একনজর দেখতে তার বাড়িতে শুভানুধ্যায়ীরা ভিড় করেন। এসময় তাঁরা তাকে বিদায়ী ফুলেল শ্রদ্ধা জানান।

স্কুল শিক্ষক প্রেমানন্দ মৃধা ১৯৪০ সালের ২৩ ডিসেম্বর জেলার কচুয়া উপজেলার উত্তর মঘিয়া গ্রামের সম্ভ্রান্ত মৃধা পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৫৭ সালে কচুয়া উপজেলার নাটোইখালি মাধ্যমিক বিদ্যালয় থেকে ম্যাট্রিক পাশ করেন তিনি।

এরপর বাগেরহাট সরকারি পিসি কলেজ থেকে বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক এবং বরিশাল ব্রজমোহন বিশ্ববিদ্যালয় কলেজ থেকে বিএসসি পাশ করেন। পরে তিনি রাজশাহী টিচার্স ট্রেনিং কলেজ থেকে বিএড সম্পন্ন করে শিক্ষকতা পেশায়যুক্ত হন। এছাড়া তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ল’ পাশ করেন।

দীর্ঘ কর্মজীবনে খুলনা জিলা স্কুল, পিরোজপুর, বাগেরহাট সরকারি উচ্চ বিদ্যালয়, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ খুলনা বিভাগের বিভিন্ন বিদ্যাপিঠের শিক্ষকতা করেছেন প্রেমানন্দ মৃধা। ১৯৯৮ সালে খুলনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক থাকা অবস্থায় শিক্ষকতা থেকে অবসরে যান তিনি।

এরপর নিজেকে এলাকার বিভিন্ন সামাজিক কর্মকান্ডেযুক্ত হন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় তার রচনা করা দিনপঞ্জি ডায়েরি থেকে বাগেরহাটের মুক্তিযুদ্ধ নিয়ে লেখা ইতিহাসের বিভিন্ন লেখক তার রচনা থেকে উদ্বৃত করেছেন।

বৃহষ্পতিবার (৪ জানুয়ারি) দুপুরে জেলার কচুয়া উপজেলার মঘিয়া ইউনিয়নের উত্তর মঘিয়া গ্রামের বাড়ির মহাশ্মানে তার অন্তষ্টিক্রিয়া সম্পন্ন হয়।

তাঁর মৃত্যুতে বাগেরহাটের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংষ্কৃতিক সংগঠন শোক জানিয়েছে।

এজি//এসআই/বিআই/০৪ জানুয়ারি, ২০১৮

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1347 Posts)