প্রচ্ছদ / খবর / দুদকের মামলায় এবার নিউ বসুন্ধরার চেয়ারম্যান করাগারে

দুদকের মামলায় এবার নিউ বসুন্ধরার চেয়ারম্যান করাগারে

আদালত প্রতিবেদক,বাগেরহাট ইনফো ডটকম

প্রতারণার মাধ্যমে অবৈধ সম্পদ অর্জন ও পাচারের অভিযোগে দুদকের করা মামলায় বাগেরহাটের বসুন্ধরা রিয়েল এস্টেট লিমিটেডের চেয়ারম্যান আনিসুর রহমানকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

বাগেরহাটের মুখ্য বিচারিক হাকিম স্বপন কুমার সরকার মঙ্গলবার (৬ আগস্ট) বিকেলে এ আদেশ দেন। মামলা দায়েরের পর থেকে তিনি পলাতক ছিলেন।

আদালত সূত্রে জানা গেছে, মঙ্গলবার আদালতে আনিসুর রহমান আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। তবে আইনজীবীদের শুনানি শেষে বিচারক জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। পরে পুলিশ তাঁকে কারাগারে নিয়ে যায়।

তাঁকে নিয়ে দুদকের করা এই মামলায় এজাহারভুক্ত দুই আসামি আদালতে আত্মসমর্পণ করলেন। মামলার অন্য আসামি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবদুল মান্নান তালুকদার গত ১৫ জুলাই একই আদালতে হাজির হয়ে জামিন আবেদন করেছিলেন। পরে তাঁকে কারাগারে পাঠান আদালত।

দুদকের আইনজীবী মিলন কুমার ব্যানার্জী বলেন, গত ৩০ মে বাগেরহাট শহরের আবদুল মান্নান তালুকদার ও আনিসুর রহমানের বিরুদ্ধে দুদক মানি লন্ডারিং আইনে একটি মামলা করে। ওই মামলার পলাতক দ্বিতীয় আসামি আনিসুর রহমানকে কারাগারে পাঠানো হয়েছে।

দুদক কার্যালয় সূত্রে জানা গেছে, ২০১০ সালে বাগেরহাট জেলা প্রশাসকের কার্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মচারী ছিলেন আবদুল মান্নান তালুকদার। পরে তিনি স্বেচ্ছায় অবসর নিয়ে নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লিমিটেড নামে একটি জমি কেনাবেচার প্রতিষ্ঠান গড়ে তোলেন। ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক হন তিনি। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান করেন শহরের মিঠাপুকুরপাড় জামে মসজিদের ইমাম আনিসুর রহমানকে।

নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট গ্রাহকদের প্রলোভন দেখিয়ে প্রায় ১১০ কোটি ৩১ লাখ ৯ হাজার ১৩৫ টাকা সংগ্রহ করে। টাকাগুলো প্রথমে বাগেরহাটের ১৬টি ব্যাংকের ৩০টি হিসাবে রাখা হয়। পরে সেখান থেকে ওই টাকা তুলে পাচার করা হয়। এই টাকা কোথায় পাচার করা হয়েছে, তা জানতে দুদক অনুসন্ধান চালাচ্ছে।

বাগেরহাট জেলা আইনজীবী সমিতির সভাপতি একে আজাদ ফিরোজ টিপু, বাগেরহাট-২ আসনের আওয়ামী লীগ দলীয় সাবেক সংসদ সদস্য এ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশাসহ অন্তত ৪০ জন আইনজীবী মামলার আসামী আনিসুর রহমানের পক্ষে মামলাটি পরিচালনা করেন।

এ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা ২০০৮ সালে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। পরপর দুবার সংসদ সদস্য থাকার কারনে প্রায় সাড়ে দশ বছর তিনি আইনপেশা থেকে নিজেকে গুটিয়ে নেন। প্রায় সাড়ে দশ বছর পর মঙ্গলবার সাবেক এই সাংসদ আদালতে হাজির হয়ে আনিসুর রহমানের পক্ষে মামলার শুনানীতে অংশ নেন।

প্রসঙ্গত. ১৫ জুলাই আদেশের পর এজলাস থেকে নিউ বসুন্ধরা রিয়েল স্টেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আব্দুল মান্নান তালুকদার বের হওয়ার পর যাতে সংবাদকর্মীরা তার ছবি তুলতে না করতে পারে সেজন্য বাগেরহাট জেলা আইনজীবী সমিতির সভাপতি একে আজাদ ফিরোজ টিপুর নেতৃত্বে অন্তত ৪০ জন আইনজীবী তাকে চারদিক থেকে ঘিরে রেখে আদালত থেকে তাকে নিচতলা পর্যন্ত পৌছে দেন।

পরে তাকে পুলিশের প্রিজনভ্যানে না তুলে আইনজীবী আজাদ ফিরোজ টিপু তার ব্যক্তিগত গাড়ীতে করে কারাগার ফটকে পৌছে দিয়ে সমালোচনার মূখে পড়েন। এই ঘটনায় কর্তব্যে অবহেলার অভিযোগে পুলিশের পাঁচ সদস্যকে আদালত থেকে প্রত্যাহার করে নেয়া হয় এবং ঘটনা তদন্ত করতে পুলিশ একটি কমিটি গঠন করে।

এজি//এসআই/বিআই/৬ আগস্ট ২০১৯
** শতকোটি টাকা কোথায়, জানতে নিউ বসুন্ধরার এমডি জিজ্ঞাসাবাদে
**
আসামি ব্যক্তিগত গাড়িযোগে কারাগারে, পুলিশ ৫জন প্রত্যাহার
**
প্রিজনভ্যানে না তুলে আসামির ব্যক্তিগত গাড়িতে কারাগারে
**
শতকোটি টাকা আত্মসাৎ: নিউ বসুন্ধরার এমডিসহ দুজনের বিরুদ্ধে মামলা

About Inzamamul Haque