প্রচ্ছদ / খবর / ‘নদীর নিরবচ্ছিন্ন প্রবাহে জীবনকে সম্পৃক্ত রাখতে হবে’

‘নদীর নিরবচ্ছিন্ন প্রবাহে জীবনকে সম্পৃক্ত রাখতে হবে’

শহর প্রতিবেদক, বাগেরহাট ইনফো ডটকম

বাগেরহাটে ‘নদীমাতৃক বাংলাদেশ: ১৩শত নদী শুধায় আমাকে’ শীর্ষক নদীকেন্দ্রিক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যায় বাগেরহাট শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া দড়াটানা নদী তীরের রুপা চৌধুরী (পৌর) পার্কে এই অনুষ্ঠানের আয়োজন করে শিল্পকলা একাডেমি। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ।

অতিরিক্ত জেলা প্রশাসক মো. কামরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক দেব প্রসাদ পাল, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ তানজিল্লুর রহমান, অধ্যাপক মোজাফফর হোসেন, সরকারি পিসি কলেজের সাবেক অধ্যাক্ষ বুলবুল কবির, উপাধাক্ষ কমল ঘোষ, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ উদ্দিন হায়দার, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, নদীর নিরবচ্ছিন্ন প্রবাহের সঙ্গে জীবনকে সম্পৃক্ত রাখতে হবে। নদীকে হত্যা করে আমরা সভ্যতা ও সংস্কৃতির ধারাকে সচল রাখতে পারবো না। সভ্যতা প্রবহমান, সংস্কৃতি চলমান ধারায় পরিবর্তনের অগ্রদূত। নদী সভ্যতা ও সংস্কৃতির প্রধানতম ধারক-বাহক।

নদীকেন্দ্রিক জীবনপ্রবাহের এ ধারাকে সজীব ও জীবন নির্ভর করতে হবে। জীবনের বাঁক ও বোধগুলোকে নদীর নিরবচ্ছিন্ন প্রবাহের সঙ্গে মিলিয়ে জীবনকে প্রকৃতি ও জীবনসম্পৃক্ত রাখতে হবে।

অনুষ্ঠানে বাগেরহাটে সঙ্গীত শিল্পি বেলাল বাদশা, ইউসুফ বাউল, খুলনা বেতারের নিখিল মজুমদার, জারি গানের শিল্পি নাসিমা আক্তার সাথিসহ স্থানীয় সংস্কৃতি কর্মীরা নদী সম্পর্কিত গান ও নৃত্য পরিবেশন করেন।

এছাড়া বিভিন্ন স্থানীয় সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে দলীয় নৃত্য ও দেশত্ববোধক গান পরিবেশনা করা হয়।

এসআই/আইএইচ/বিআই/১৩ ডিসেম্বর, ২০১৯

About বাগেরহাট ইনফো নিউজ