প্রচ্ছদ / খবর / ‘কৃষি ও কৃষকের সুরক্ষা জরুরি’

‘কৃষি ও কৃষকের সুরক্ষা জরুরি’

শহর প্রতিবেদক, বাগেরহাট ইনফো ডটকম

‘কৃষক ও কৃষিধারাই এ দেশের মূল চালিকা শক্তি। কেবল খাদ্য নিরাপত্তাই নয়, মানুষের আয় ও কর্মসংস্থান নিশ্চিতেও কৃষি এবং কৃষকের সুরক্ষা জরুরি।’

বেসরকারি সংস্থা আইআরভি আয়োজিত এক সেমিনারে রোববার (২৯ ডিসেম্বর) বক্তারা এসব কথা বলেন।

বাগেরহাট শহরের দশানী এলাকার একটি হোটেলের সভাকক্ষে ‘ধানের লাভজনক মূল্য ও ক্ষুদ্র কৃষকের খাদ্য নিরাপত্তা’ শীর্ষক ওই সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাগেরহাট কার্যালয়ের অতিরিক্ত উপপরিচালক অমিতাভ মণ্ডল।

বাগেরহাট পিপলস কমিশনের সভাপতি অধ্যক্ষ সইফ উদ্দিন আহমেদের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন শহরের খানজাহান আলী ডিগ্রি কলেজের অধ্যক্ষ খোন্দকার আছিফ উদ্দিন, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ উদ্দিন হায়দার, বাগেরহাট সদর উপজেলা খাদ্য পরিদর্শক মৃদুল কিশোর বিষ্ণু, যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ব্রিকের পরিচালক মাশরুর ইসলাম, খানি-খাদ্য নিরাপত্তা নেটওয়ার্কের যুগ্ম সাধারণ সম্পাদক মেরিনা পারভীন প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইনিশিয়েটিভ ফর রাইট ভিউয়ের (আইআরভি) ফেলো কাজী মিজানুর রহমান। সেমিনারে কৃষক প্রতিনিধি, স্থানীয় জনপ্রতিনিধি, এনজিও, যুব সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।

বক্তারা বলেন, কৃষি দেশের অর্থনীতির প্রধানতম চালিকা শক্তি। দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষির পাশাপাশি কৃষকের পাশে দাঁড়াতে হবে। বিশেষ করে ক্ষুদ্র কৃষকের স্বার্থ রক্ষা করতে হবে। তাই সরকারের যেকোন সুযোগ-সুবিধা প্রদানের ক্ষেত্রে কৃষকদের অগ্রাধিকার দিতে হবে।

সেমিনারে কৃষি ও কৃষকের সুরক্ষায় কৃষিজমি রক্ষা, যান্ত্রিকীকরণ, ভর্তুকি বৃদ্ধি, কৃষিপণ্যের বাজার ও নিরাপদ খাদ্য নিশ্চিতের আহ্বান জানানো হয়।

এসআই/আইএইচ/বিআই/২৯ ডিসেম্বর, ২০১৯

About বাগেরহাট ইনফো নিউজ