প্রচ্ছদ / খবর / ছুটি বাড়ছে ৩০ মে পর্যন্ত, ঈদে কড়াকড়ি

ছুটি বাড়ছে ৩০ মে পর্যন্ত, ঈদে কড়াকড়ি

ডেস্ক রিপোর্ট, বাগেরহাট ইনফো ডটকম

দেশে করোনাভাইরাসের সংক্রমণ দিন দিন বাড়ছে। সবশেষ তিন দিনেই আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে তিন হাজার। একইসঙ্গে বাড়ছে মৃতের সংখ্যাও।

এ অবস্থায় সরকার ঘোষিত সাধারণ ছুটির মেয়াদ আরও একদফা বাড়ছে। চলমান করোনা পরিস্থিতির মধ্যে ঈদের ছুটিসহ সাধারণ ছুটি ৩০ মে পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্ত পেয়েছেন তাঁরা। বৃহস্পতিবার (১৪ মে) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হতে পারে।

ছুটিতে ঈদের আগের চারদিন ও পরের দুদিন অর্থাৎ সাতদিন সাধারণ পরিবহন চলাচলে খুব কঠোরতা থাকবে। লরি, কাভার্ড ভ্যানের মতো অতি জরুরি পরিবহন ছাড়া অন্য সব যানবাহন চলাচলে কঠোরতা থাকবে। আর যে যেখানে আছেন সবাই সেখানেই ঈদ করবেন।

১৬ মে ছুটির পর চারদিন সাধারণ ছুটি থাকবে। এরপর শবে কদর ও সাপ্তাহিক ছুটি রয়েছে। এরপর ঈদের ছুটি ও বাকি দিনগুলো সাপ্তাহিক ও সাধারণ ছুটির আওতায় পড়বে। ফলে ছুটি থাকবে ৩০ মে পর্যন্ত।

সরকারি ক্যালেন্ডার অনুযায়ী, এ বছর সম্ভাব্য ঈদের ছুটি ২৪, ২৫ ও ২৬ মে। এর আগে ২১ মে শবে কদর এবং ২২ ও ২৩ মে সাপ্তাহিক ছুটি মিলে সাধারণভাবেই ঈদের ছুটি হবে ছয় দিন। এ ছুটির পর কার্যদিবস ২৭ ও ২৮ মে। এর পর ২৯ ও ৩০ মে সাপ্তাহিক ছুটি। 

এর আগে, করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি প্রতিরোধে প্রথমবার ২৬ মার্চ থেকে ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। ওই ছুটির মেয়াদ শেষ হওয়ার আগেই করোনার সংক্রমণ বাড়তে থাকায় সাধারণ ছুটি আরও এক সপ্তাহ বাড়িয়ে ১১ এপ্রিল পর্যন্ত করা হয়। এরপর ১২ ও ১৩ এপ্রিল সাধারণ ছুটি ঘোষণা করে ১৪ এপ্রিল বাংলা নববর্ষের নির্বাহী আদেশের ছুটিকেও এর সঙ্গে যুক্ত করে দেওয়া হয়।

এরপর আরেক দফা ছুটি বাড়িয়ে ১৫ এপ্রিল থেকে ২৩ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়। ২৪ ও ২৫ এপ্রিল যথাক্রমে শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি থাকায় এই দুই দিনকেও সংযুক্ত করা হয় সাধারণ ছুটির সঙ্গে। পরে ২৩ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয় আরেক প্রজ্ঞাপনে ৫ মে পর্যন্ত এই ছুটির মেয়াদ বাড়ায়।

এসআই/আইএইচ/বিআই/১৩ মে, ২০২০

About বাগেরহাট ইনফো নিউজ