প্রচ্ছদ / খবর / বাগেরহাটে করোনা পরীক্ষায় জিন এক্সপার্ট ল্যাব চালু

বাগেরহাটে করোনা পরীক্ষায় জিন এক্সপার্ট ল্যাব চালু

নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট ইনফো ডটকম

বাগেরহাটে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত করার জন্য ‘জিন এক্সপার্ট পরীক্ষাগার (ল্যাব)’ চালু করা হয়েছে।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) বেলা ১১টার দিকে শহরের মুণিগঞ্জ এলাকার সরকারি বক্ষব্যাধি ক্লিনিকের ল্যাবটিতে করোনা পরীক্ষার উদ্বোধন করেন স্বাস্থ্য বিভাগের খুলনা বিভাগীয় পরিচালক ডা. রাশেদা সুলতানা।

জেলা বক্ষব্যাধি ক্লিনিকে থাকা যক্ষ্মা পরীক্ষার ‘জিন এক্সপার্ট মেশিন’ এর সাহায্যে এখন থেকে করোনাও পরীক্ষা করা যাবে। তবে এখানে কেবল উপসর্গ নিয়ে আসা মুমূর্ষু রোগীদেরই পরীক্ষা করা হবে।

এরআগে দেশে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার পর বাগেরহাট জেলার আক্রান্ত রোগী শনাক্তে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে নমুন পরীক্ষা হয়ে আসছিল।

স্বাস্থ্য বিভাগের খুলনা বিভাগীয় পরিচালক ডা. রাশেদা সুলতানা বলেন, যেসব জেলাতে করোনাভাইরাস পরীক্ষার পিসিআর ল্যাব নেই সেসব জেলার বক্ষব্যাধি ক্লিনিকের আধুনিক জিন এক্সপার্ট মেশিন ব্যবহার করা হচ্ছে। এই মেশিনে করোনা পরীক্ষার অধিকাংশই নির্ভূল। মাত্র ৪৫ মিনিটেই পরীক্ষার ফলাফল পাওয়া যাবে।

প্রশিক্ষণপ্রাপ্ত টেকনিশিয়ান এই পরীক্ষা করবে। বিভিন্ন ল্যাবের পরীক্ষায় দেখা গেছে শতকরা ৯৭ শতাংশই সঠিক হচ্ছে। ইতিমধ্যে খুলনা বিভাগের ছয় জেলার বক্ষব্যাধি ক্লিনিকের আধুনিক জিন এক্সপার্ট মেশিনে করোনা পরীক্ষা চালু হয়েছে। তারই ধারাবাহিকতায় বাগেরহাটও ল্যাবটি চালু করা হল।

`তবে এই মেশিনে প্রতি ঘন্টায় ৪টি করে দিনে মোট ২০টির বেশি পরীক্ষা করা যাবেনা। আমরা এই মেশিনে জেলার মুমূর্ষু রোগীদের নমুনা সংগ্রহ করে করোনাভাইরাসের পরীক্ষা করব।’

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, বাগেরহাট সদর হাসপাতালের অর্থোপেডিক বিভাগের কনস্যালটেন্ট ডা. এস এম শাহনেওয়াজ, মেডিসিন বিভাগের কনস্যালটেন্ট সাঈদ আহমেদ, বক্ষব্যাধির ক্লিনিকের প্রধান ডা. মুশফিখার শামস মেনন, বাগেরহাট-২ আসনের সাংসদের ব্যক্তিগত একান্ত সহকারি এইচ এম শাহীন প্রমুখ।

একেজি/আইএইচ/বিআই/১৫ ডিসেম্বর, ২০২০

About বাগেরহাট ইনফো নিউজ