মোংলায় কোডেকে’র কৃষক মাঠ দিবস পালিত

SAMSUNG CAMERA PICTURESবেসরকারী উন্নয়ন সংস্থা কমিউিনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক) ওয়ার্ল্ড ফিস বাংলাদেশ এর কারিগরি সহযোগিতা ও ইউএসএআইডি-র অর্থায়নে পরিচালিত এ্যাকুয়াকালচার ফর ইনকা এন্ড নিউট্রিশন (এআইএন) প্রকল্পের উদ্যোগে গত ২০ আগষ্ট ২০১৪ বুধবার আলোচনা সভা, র‌্যালি ও পুকুরে জালটেনে মাছ প্রদর্শন করার মাধ্যমে মংলা উপজেলার মিঠাখালী ইউনিয়নে কৃষক মাঠ দিবস উদযাপন করা হয়।

সকালে উপজেলার সাহেবেরমেঠ আদর্শ গ্রামের সাইক্লোন শেল্টার প্রাঙ্গণে মিঠাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গাজী আজাহার আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বিশ্বজিত কুমার দেব বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোডেক-এআইএন প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী এ.কে.এম. হুমায়ুন কবীর, ওয়ার্ল্ড ফিস বাংলাদেশের কারিগরী বিশেষজ্ঞ মোস্তাফিজুর রহমান।

মাঠ দিবসের আলোচনা সভায় প্রকল্পের প্রায় ২৫০ জন সদস্য উপস্থিত ছিলেন এবং তাদের মধ্যে সফল চাষি হিসেবে বক্তব্য রাখেন ফিরোজা বেগম, রুহুল কুদ্দুস সানা ও মমতাজ বেগম। আলোচনা ও র‌্যালি শেষে ফিরোজা বেগমের পারিবারিক পুকুরে জাল টেনে আধুনিক পদ্ধতিতে কার্প জাতীয় মাছ চাষ কার্যক্রম দেখানো হয়।

উল্লেখ্য, কোডেক-এআইএন প্রকল্প ২০১২ সাল হইতে মোংলা উপজেলার ৬টি ইউনিয়নে পারিবারিক পকুরে মাছ ও পাঁড়ে সবজি চাষ কার্যক্রম চালিয়ে আসছে। মোট সাত হাজার তিনশত জন সদস্য যাতের পারিবারিক পুকুর রয়েছে তাদেরকে সংগঠিত করে গ্রুপ পর্যায়ে বৎসর ব্যাপি প্রশিক্ষণ করানো হচ্ছে।

মাঠ পর্যায়ে প্রশিক্ষণ ও ফলোআপ কার্যক্রমে প্রকল্পের ১৩ জন প্রশিক্ষিত এক্সটেনশন ফ্যাসিলিটেটর নিয়মিতভাবে কাজ করেছে এবং তাদের সহযোগিতা করার জন্য ওয়ার্ল্ড ফিস বাংলাদেশের কারিগরী বিশেষজ্ঞ মোস্তাফিজুর রহমান, কোডেকর ফিল্ড সুপারভাইজার মো: শওকত হোসেন, কাজি সানি ফেরদৌস, এসএম রফিকুল ইসলাম কাজ করছেন।

ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)