প্রচ্ছদ / আরও... / মোরেলগঞ্জে কৃষক মাঠ দিবস পালিত

মোরেলগঞ্জে কৃষক মাঠ দিবস পালিত

CODECK-M.gong-09-09-14বাগেরহাটের মোরেলগঞ্জে বেসরকারী উন্নয়ন সংস্থা কমিউিনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক) এর উদ্যোগে কৃষক মাঠ দিবস পালিত হয়েছে।

এ উলক্ষ্যে মঙ্গলবার উপজেলার পুটিখালী ইউনিয়নের সোনাখালি গ্রামে র‌্যালী, আলোচনা সভা ও জালটেনে মাছ প্রদর্শন করা হয়।

ওয়ার্ল্ড ফিস বাংলাদেশের কারিগরি সহযোগিতা ও ইউএসএআইডি-র অর্থায়নে পরিচালিত এ্যাকুয়াকালচার ফর ইনকা এন্ড নিউট্রিশন (এআইএন) প্রকল্পের আওতায় কোডেক আয়োজিত মাঠ দিবস অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রকল্প সমন্বয়কারী এ.কে.এম. হুমায়ুন কবীর। অনুষ্ঠানে অনান্যের মধ্যে বক্তব্য রাখেন- পুটিখালি ইউপি চেয়ারম্যান মোঃ শাহ চান মিঞা শামিম, ওয়ার্ল্ড ফিস বাংলাদেশের কারিগরী বিশেষজ্ঞ মোস্তাফিজুর রহমান, সফল চাষি কাজল বেগম, ফজলু ও ঝুনু বেগম।

র‌্যালী ও আলোচনা শেষে স্থানীয় সফল চাষি লাইলি বেগমের পারিবারিক পুকুরে জাল টেনে আধুনিক পদ্ধতিতে থাই কৈ জাতীয় মাছ চাষ কার্যক্রম দেখানো হয়। আয়োজনে এআইএন প্রকল্পের প্রায় ২৫০ জন সদস্য উপস্থিত ছিলেন।

কোডেক-এআইএন প্রকল্প ২০১২ সাল হইতে জেলার মোরেলগঞ্জ উপজেলয় পারিবারিক পকুরে মাছ ও পাড়ে সবজি চাষ কার্যক্রম চালিয়ে আসছে। এ কার্যক্রমের আওতায়

পারিবারিক পুকুর রয়েছে এমন ব্যক্তিদের সংগঠিত করে গ্রুপ পর্যায়ে বছর ব্যাপি প্রশিক্ষণ এবং ফলোআপ কার্যক্রমে প্রকল্পের ২৩ জন প্রশিক্ষিত এক্সটেনশন ফ্যাসিলিটেটর নিয়মিতভাবে কাজ করেছে। এছাড়া মাঠ পর্যায়ে প্রশিক্ষণ ও সহযোগিতার জন্য ওয়ার্ল্ড ফিসরে কারিগরী বিশেষজ্ঞ মোস্তাফিজুর রহমান, কোডেকর ফিল্ড সুপারভাইজার রতন কুমার মিস্ত্রি, কাজি সানি ফেরদৌস, এসএম রফিকুল ইসলাম কাজ করছেন।

About ইনফো ডেস্ক