বিষক্রিয়ায় নয়, গরম ও পানির কারণেই ‘হাজতি অসুস্থ’

Bagerhat-pic-02(15-04-2014)খাদ্যে বিষক্রিয়ায় নয়, প্রচন্ড গরম এবং খাবার পানির কারণে পহেলা বৈশাখে পর দিন বাগেরহাট জেলা কারাগারের হাজতি ও কয়াদিরা অসুস্থ হয়ে পড়ে বলে – তদন্ত কমিটি প্রতিবেদন দাখিল করেছেন।

বাগেরহাট জেলা কারাগারে বন্দীরা অসুস্থ হয়ে পড়ার ঘটনায় জেলা প্রশাসন গঠিত তদন্ত কমিটি মঙ্গলবার দুপুরে এ প্রতিবেদন দাখিল করে।

বাগেরহাট জেলা প্রশাষক মু. শুকুর আলী বাগেরহাট ইনফো ডটকমকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, প্রচন্ড গরমের কারণে হাজরিরা অসুস্থ হয়ে পড়েন। এছাড়া খাবার পানির সমস্যার কথাও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

কিন্তু ওই দিন জেলা কারাগারের অংশ অধিক হাজতি ও কয়াদি অসুস্থ হবার ঘটনায় কয়েক জনকে বাগেরহাট সদর হসপাতালে ভর্তি কারা হলে চিকিৎসকরা প্রাথমিক ভাবে জানিয়েছিলেন “ফুড পয়জনিং বা খাদ্যে বিষক্রিয়ায়” কথা।

বাগেরহাট জেলা কারাগারের জেল সুপার মো: আমানুল্লাহ দেয়া তথ্য মতে, পহেলা বৈশাখ সন্ধ্যা সাড়ে ৫টা পর্যন্ত বাগেরহাট জেলা কারাগারে ৫২৯ জন হাজতি ও কয়াদি ছিল। রাতে গরুর মাংস ও পোলাও বন্দীদের মাঝে  পরিবেশন করা হয়। এ ঘটনার পর বেশকিছু বন্দীর ডাইরিয়াসহ নানা উপস্বর্গ দেখা দেয়।

এ অবস্থায় মঙ্গলবার (১৫ এপ্রিল) সকালে গুরুতর অসুস্থ কয়েক জন বন্দীকে চিকিৎসার জন্য বাগেরহাট সদর হাসপাতালে প্রেরন করা হয়। অন্য অসুস্থ বন্দীদের কারা অভ্যান্তরে রেখেই চিকিৎসা সেবা দেয়া হয়।

সে দিনই তিনি দাবি করেছিলেন, কারা অভ্যান্তরে নিজস্ব গভীর নলকুপের পানি খুব লবনাক্ত, সুপেয় পানির তীব্র অভাব রয়েছে। কারা অভ্যান্তরে যার ফলে অনেকটা বাধ্য হয়েই লবনাক্ত পানি পান করার কারণে এ ঘটনা ঘটতে পারে।

এ তদন্ত রিপোর্ট প্রসঙ্গে বাগেরহাট সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ মঈনউদ্দিন মোল্লার সাথে যোগাযোগ করা হলে বাগেরহাট ইনফো ডটকমকে তিনি বলেন, এখন আমরা এ বিষয়ে মন্তব্য করতে পারি না।

২২ এপ্রিল ২০১৪ :: আরিফ সাওন, হেড অব নিউজ,
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)