মোরেলগঞ্জের ইতিহাস নিয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র

মোরেলগঞ্জের ইতিহাস এর উপর নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র “Frustrated Dream” আগামী ২৩ জানুয়ারি (শুক্রবার) ঢাকায় মুক্তি পাচ্ছে।

Frustrated-Dream-Pic-02মোরেলগঞ্জের ইতিহাস নিয়ে রচিত নাটক “বিস্মৃত আত্মা কথা কয়” এর ছায়া অবলম্বনে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির রচয়িতা ক্ষুদে লেখক সায়মান জিয়ন। চলচিত্রটি পরিচালনা করেছেন তরুণ নির্মাতা সৌমিক ফারুকী।

২০০৪ সালে খুলনা বেতারে প্রচারিত “বিস্মৃত আত্মা কথা কয়” নাটকটিকে নিয়ে এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে ফুটিয়ে তোলা হয়েছে মোরেলগঞ্জের ইতিহাস ও ঐতিহ্যের সংরক্ষণ করা।

চলচ্চিত্রের পরিচালক সৌমিক ফারুকী জানান, এখানে দেখা যাবে কিছু অল্প বয়সী কয়েক জন স্কুল শিক্ষার্থী প্রাচীন মোরেল কুঠিতে গুপ্তধনের খোঁজে যায় এবং সেখানে তাদের সাথে একজন লোকের সাথে পরিচয় হয়। ওই লোকটির কাছ থেকে তারা (শিক্ষার্থীরা) ব্রিটিশ সময়ের কিছু কথা জানতে পান।

এরপর কি হয় বা লোকটার আসল পরিচয় কি থাকে এই নিয়ে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য  “Frustrated Dream” চলচ্চিত্রটি।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের রচয়িতা সায়মান জিয়ন বাগেরহাট ইনফো ডটকমকে জানান “এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে আমরা মোরেলগঞ্জ এর একটি ঐতিহাসিক চরিত্র দেখতে পাবো’’

Frustrated-Dream-Pic-01স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের প্রযোজক জাকির হোসেন রিয়াজ ও মূল পরিকল্পনায় থাকা রাজন মেহেদী বলেন, “আমাদের অতীত আমাদের শেকড়, আমাদের উচিত আমাদের শেকড়কে রক্ষা করা। এজন্যই আমাদের এই সামান্য চেষ্টা।”

স্বল্পদৈর্ঘ্য এই চলচ্চিত্রে অভিনেতাদের কয়েকজন ছাড়া অধিকাংশই নবিন শিশু শিল্পী। চিত্র ধারণে ব্যবহার কারা হয়েছে ক্যাননের উন্নতমানের ডিএসএলআর ক্যামেরা। রয়েল বেঙ্গল চলচ্চিত্র সংসদের প্রযেজনা ও রয়েল বেঙ্গল ফিল্মস এর পরিবেশনায় স্বল্পদৈর্ঘ্যটি নির্মান করা হয়েছে।

পরিচালক সৌমিক ফারুকীর জানান, “সামনে কিছু জাতীয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে তাদের “Frustrated Dream” চলচ্চিত্রের প্রদর্শনের প্রক্রিয়া চলছে।’’

বাগেরহাট এবং মোরেলগঞ্জে প্রতিটি ইতিহাস নিয়ে কাজ করার প্রত্যাশা জনিয়ে তিনি আরো বলেন, আগামীতে বাবার(রুহুল আমিন ফারুকী) “বিস্মৃত আত্মা কথা কয়” নাটকটা নিয়ে মোরেল কুঠিতে ই কাজ করতে চাই। এজন্য মোরেলকুঠি সংরক্ষনের ব্যাপারে ঊর্ধ্বতন মহলের দৃষ্টি আকর্ষন করেন তিনি।

২১ জানুয়ারি ২০১৫ :: উপজেলা করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আই হক-এনআরএডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)