প্রচ্ছদ / খবর / বাগেরহাটে বিএনপি-জামায়াতের ৩৪ নেতাকর্মীর ৩ বছরের সাজা

বাগেরহাটে বিএনপি-জামায়াতের ৩৪ নেতাকর্মীর ৩ বছরের সাজা

Judgmentবাগেরহাট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী রেজা বাবুসহ বিএনপি ও জামায়াতের ৩৪ নেতাকর্মীর ৩ বছরের কারাদন্ডাদেশ দিয়েছেন আদালত।

দ্রুতবিচার আইনে দায়ের করা পৃথক দু’টি মামলার রায়ে বুধবার (১৩ জানুয়ারি) দুপুরে বাগেরহাটের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. জাহিদুল আজাদ এ রায় দেয়।

রায়ে দন্ডপ্রাপ্ত ৩৪ আসামীর প্রত্যেককে ৫ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৩ মাসের সশ্রম কারাদন্ডাদেশ দিয়েছেন আদালত। রায় ঘোষণার সময় সাজাপ্রাপ্ত ২২ আসামী আদালতে উপস্থিত ছিলেন।

দ্রুত বিচার আইনে ২০১৩ সালে দায়ের হওয়া মামলা দুটিতে বিএনপি ও জামায়াত ইসলামের মোট ২০৭ নেতা-কর্মীকে আসামী করা হয়েছিলো।

দন্ডপ্রাপ্তদের মধ্যে জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী রেজা বাবু ছাড়াও রয়েছেন, বাগেরহাট-২ আসনের সাবেক এমপি এমএ এইচ সেলিম ও জেলা বিএনপির সভাপতি এমএ সালামের দুই ভাই আব্দুর রব ডাকুয়া এবং সাহিন ডাকুয়া, বিষ্ণুপুুর ইউনিয়ন চেয়ারম্যান ও ইউনিয়ন বিএনপির সভাপতি বাসারত হাওলাদার, ইউনিয়ন জামায়াত আমীর মোবারক মোল্লা। এদের মধ্যে মোবারক মোল্লা বাদে কাবিরা পলাতক রয়েছেন।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ১০ আগস্ট বাগেরহাট সদর উপজেলার গোটাপাড়া ইউনিয়নের মুখ্যাইট মোড এলাকায় স্থানীয় আওয়ামী লীগ কার্যালয় হামলা-ভাংচুর ও অগ্নিসংযোগ এবং প্রধানমন্ত্রীর ছবি অবমাননার অভিযোগে বাগেরহাট মডেল থানায় একটি মামলা দায়ের করা হয়। স্থানীয় আওয়ামী লীগ নেতা আব্দুল গফ্ফারে দায়ের করা ওই মামলায় ১১৭ জনকে আসামী করা হয়।

বাগেরহাট মডেল থানার তৎকালীন উপপরিদর্শক (এসআই) মো. এনায়েত ওই বছরের ২০ আগস্ট ১১২ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করে। আদালত রায়ে বিএনপি-জামাতের ১১ জনকে অভিযুক্ত করে ওই সাজা প্রদান করেন।

এছাড়া ২০১৩ সালের ২০ অক্টোবর সদর উপজেলার বিষ্ণুপুুর ইউনিয়নের কু-কোড়ামারা এলাকায় আওয়ামী লীগ নেতা-কর্মীদের উপর হামলা, মোটরসাইকেল ভাঙচুর ও টাকা-পয়সা ছিনতাইয়ের অভিযোগে স্থানীয় মিজানুর রহমান বাদি হয়ে বাগেরহাট মডেল থানায় ১০৮ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

মামলার তদন্ত কর্মকর্তা এসআই ফররুখ আহমেদ একই বছরের ৩০ অক্টোবর ৯৫ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দেন। আদালত এই মামলার রায়ে ২৩ জনকে ৩ বছরের কারাদন্ড, ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৩ মাসের কারাদন্ডাদেশ প্রদান করেন।

১৩ জানুয়ারি :: সিনিয়র স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই/আপডেট

About বাগেরহাট ইনফো নিউজ