পূর্ব সুন্দরবনে প্রবেশে নিষেধাজ্ঞা

SUNDORBON-Fire-Pic-3(28-04-2016)বার বার আগুন লাগার কারণে ‘বিশেষ সতর্কতা’ হিসেবে সুন্দরবনের চাঁদপাইয়ের পর শরণখোলা রেঞ্জেও সাধারণের প্রবেশ এবং বনজীবীদের সব ধরনের পাস-পারমিট দেওয়া বন্ধ করেছে বন বিভাগ।

তবে দেশি-বিদেশি পর্যটকদের সুন্দরবনে প্রবেশে কোন নিষেধাজ্ঞা থাকছে না।

শুক্রবার (২৯ এপ্রিল) থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম।

যে সব জেলে, মৌয়ালী বা বাওয়ালীরা পাস-পারমিট নিয়ে এরই মধ্যে সুন্দরবন পূর্ব বন বিভাগ এলাকায় অবস্থান করছেন, তাদের দ্রুত বন থেকে বেরিয়ে যেতে বলা হয়েছে।

গত এক মাসের মধ্যে সুন্দরবনে চতুর্থ দফা আগুন লাগার পরিপ্রেক্ষিতে এর আগে বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জ এলাকায় সব ধরনের পাস ও পারমিট নিষিদ্ধ করে বন বিভাগ।

SundorBon-Child-News-Pic-04ডিএফও মো. সাইদুল ইসলাম বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, বাববার আগুন লাগার কারণেই তাদের এ সিদ্ধান্ত। প্রধান বন সংরক্ষকের নির্দেশে শুক্রবার থেকে সুন্দরবন পূর্ব বন বিভাগ এলাকায় (শরণখোলা ও চাঁদপাই রেঞ্জে) বনজীবীদের সব ধরনের পাস-পারমিট দেওয়া অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

তবে বাইরে থেকে আসা পর্যটকরা সুন্দরবনে প্রবেশ করতে পারবেন বলে জানিয়েছেন, বনবিভাগের খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মো. জহির উদ্দিন আহমেদ।

এদিকে, বুধবার বিকেলে বনের ধানসাগর স্টেশনের ২৫ নম্বর কম্পার্টমেন্টের তুলাতলায় লাগা আগুন এখনও নেভেনি। বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত ধোঁয়া রয়েছে। আগুন নিয়ন্ত্রণে বন বিভাগ ও ফায়ার সার্ভিসের কর্মীরা কাজ করছেন।

বন কর্মকর্তা সাইদুল ইসলাম বলেন, বুধবার বিকেলে বনের তুলাতলায় আগুন লাগানোর ঘটনায় জড়িতদের ইতোমধ্যে চিহ্নিত করা হয়েছে। তাদের বিরুদ্ধে বন বিভাগ মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছে।

এদিকে, শুক্রবার সকাল থেকে ঘটনা তদন্তে বন বিভাগ গঠিত তদন্ত কমিটি ঘটনাস্থলে এসে কাজ শুরু করেছে।

কমিটির প্রধান চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. বেলায়েত হোসেন বলেন, সকাল থেকে জিপিআরএস ডিভাইজের মাধ্যমে পুড়ে যাওয়া বনভূমির পরিমাপ শুরু করেছেন তারা।

আগুন নিভে গেলেও বন বিভাগ ও ফায়ার সার্ভিস কর্মীরা ওই এলাকায় সার্বক্ষণিক তদারকির জন্য নজরদারিতে থাকবে।

২৯ এপ্রিল :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1265 Posts)