সুন্দরবনে আগুন আংশিক নিয়ন্ত্রণে, এখনও বিক্ষিপ্ত ধোঁয়া

সুন্দরবনের ধানসাগর স্টেশনের ২৫ নাম্বার কম্পার্টমেন্টের তুলাতলা এলাকায় লাগা আগুন আংশিক নিয়ন্ত্রণে এসেছে। তবে এখনও বনের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত ধোঁয়া দেখা যাচ্ছে।

Fire-in-sundorbon-picআগুন লাগার ১৯ ঘন্টা পর বৃহস্পতিবার বেলা পৌনে ১১টার দিকে আগুন আংশিক নিয়ন্ত্রণের কথা জানিয়েছে ফায়ার সার্ভিস ও বন বিভাগ।

বুধবার (২৭ এপ্রিল) বিকাল পৌনে চার টার দিকে সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের ২৫ নম্বর কম্পার্টমেন্টের তুলাতলা এলাকায় ধোঁয়া দেখতে পায় বন কর্মীরা।

বাগেরহাট ফায়ার সার্ভিসের উপ-পরিচালক মো. মানিকুজ্জামান বৃহস্পতিবার সকালে বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, আগুন লাগার খবর পেয়ে বাগেরহাট, মোরেলগঞ্জ ও শরণখোলা ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট বুধবার সন্ধ্যায় ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভাতে কাজ শুরু করে। সন্ধ্যা ৭টা থেকে রাত ৩টা পর্যন্ত বনবিভাগ ও স্থানীয়দের সহায়তায় ফায়ার লাইন তৈরি করে এবং পানি ছিটিয়ে আগুন কিছু নিয়ন্ত্রনে আনে আমাদের কর্মীরা।

আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে না আসায় বৃহস্পতিবার সকাল ৬টা থেকে আবারও পানি ছিটানো হচ্ছে। চার পাশে ফায়ার লাইন কাটা হয়েছে করা হয়েছে। ফলে নতুন করে কোন এলাকায় আগুন ছড়ানোর সম্ভাবনা নেই।

Sundorbon-Fire-Pic-2(13-04-2016)বর্তমানে আগুন নিয়ন্ত্রনে আছে দাবি করে ফায়ার সার্ভিসের ওই কর্মকর্তা জানান, বিক্ষিপ্ত ভাবে কিছু স্থানে ধোঁয়া দেখা যাচ্ছে। দুপুরের মধ্যে আগুন পুরোপুরি নেভাতে বন বিভাগ ও স্থানিয়দের নিয়ে কাজ করছেন তারা।

সকালে সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই স্টেশন কর্মকর্তা  (এসও) গাজী মতিয়ার রহমান বলেন, এখন আর কোথাও দাউ দাউ করে আগুন জ্বলছে না। তবে কোথাও কোথাও ধোঁয়া দেখা যাচ্ছে।

নতুন করে কোন এলাকায় আগুন ছড়িয়ে পড়ার সম্ভাবনা নেই বলেও জানান তিনি।

এদিকে এক মাসের মধ্যে চতুর্থ দফা আগুন লাগার ঘটনা তদন্তে বুধবার সন্ধ্যায় সুন্দরবন পূর্ব বন বিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) বেলায়েত হোসেনকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

২৮ এপ্রিল :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1267 Posts)