হেপাটাইটিস ‘বি’ ভাইরাস – এক নীরব ঘাতক

বাংলাদেশের মোট জনসংখ্যার ৫ শতাংশ হেপাটাইটিস-বি ভাইরাসের বাহক এবং এদের ২০ শতাংশ লিভার ক্যান্সার ও সিরোসিসের কারণে মারা যেতে পারে। হেপাটাইটিস-বি এইডসের চেয়ে ১০০ গুণ বেশি সংক্রামক এবং প্রতিবছর এইডসের কারণে পৃথিবীতে যত লোক মৃত্যুবরণ করে তার চেয়ে বেশি মৃত্যুবরণ করে হেপাটাইটিস-বি’র কারণে।

হেপাটাইটিস ‘বি’ ভাইরাস একটি ভয়াবহ স্বাস্থ্য সমস্যা । হেপাটাইটিস বি এক ধরনের ভাইরাস যা মুলত লিভারকে আক্রমণ করে। এর সংক্রমণের ফলে পৃথিবীর অন্যতম ঘাতক ব্যাধি লিভার সিরোসিস ও লিভার ক্যান্সার হতে পারে। রক্ত ও রক্তজাত পদার্থ মূলত এই ভাইরাসের বাহক। প্রাথমিক পর্যায়ে এই ভাইরাসে আক্রান্ত- রোগীর সাধারণত কোনো লক্ষণ থাকে না, অথচ এদের মাধ্যমে অন্যরা সংক্রমিত হতে পারে।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে রক্তরস, লালা, বীর্য ও বুকের দুধ এক দেহ থেকে অন্য দেহে ভাইরাস বিস্তারে সহায়তা করে। সাধারণত আক্রান্ত মায়ের শিশু সন্তান, আক্রান্ত পরিবারের অন্যান্য সদস্য, রক্ত গ্রহণকারী রোগী, মাদকাসক্ত ব্যক্তি, হাসপাতালে কর্মরত ব্যক্তিবর্গ-যেমন চিকিৎসক, সেবিকা, ল্যাবরেটরিতে কর্মরত ব্যক্তি, দন্তরোগের চিকিৎসকেরা এই ভাইরাসে আক্রান্ত- হতে পারে ।

নিম্ন লিখিত কারনে হেপাটাইটিস ‘বি’ ভাইরাস এর সংক্রমন ঘটতে পারে
রক্তশূন্যতার চিকিৎসায় বারবার ব্লাড ট্রান্সফিউশন
সমকামী পুরুষদের মধ্যে যৌন মিলন, হেপাটাইটিস বি ভাইরাসে সংক্রমিত নারী-পুরুষের মধ্যে যৌন মিলন,একাধিক নারী-পুরুষের সঙ্গে যৌন মিলন।
ইনজেকশনের মাধ্যমে মাদক দ্রব্য গ্রহন
একই নিডল ও সিরিঞ্জের মাধ্যমে একাধিক ব্যক্তির মাদক দ্রব্য গ্রহণ।
এছাড়াও হেপাটাইটিস বি’তে আক্রান্ত- মায়ের গর্ভজাত সন্তানদের হেপাটাইটিস বি’তে আক্রান্ত হওয়ার আশঙ্কা অধিক।

উপসর্গ : 
প্রায় এক-তৃতীয়াংশ লোকের কোন উপসর্গ থাকেনা
অন্যদের মাথাব্যথা, গা শিরশির এবং জ্বর হয়।
পরবর্তিতে জন্ডিস, ক্ষুধামন্দা, ডায়রিয়া, বমি ও জ্বর দেখা দিতে পারে

হেপাটাইটিস বি নিরূপণের উপায়:
রোগের প্রাথমিক লক্ষণ দেখা দিলে রক্ত পরীক্ষার মাধ্যমে হেপাটাইটিস বি ভাইরাসের শনাক্ত করা যেতে পারে

বাংলাদেশ সরকার সকল শিশুকে হেপাটাইটিস বি ভ্যাক্সিন দেয়ার জন্য একে ইপিআই ভ্যাক্সিন কার্যক্রমের অর্ন্তভুক্ত করেছে। এ টিকা যে কোনো বয়সে নেয়া যায়। শতকরা নব্বই ভাগ মানুষের শরীরে এই ভ্যাক্সিন প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলে।

নীরব ঘাতক এ সংক্রামক ব্যাধিটি প্রতি মিনিটে কেড়ে নেয় দু’জন নারী-পুরুষের প্রাণ। প্রতি বছর ১০-৩০ মিলিয়ন মানুষ নতুন করে হেপাটাইটিস বি- তে আক্রান্ত হচ্ছে। এ রোগ থেকে মুক্ত থাকতে সবার প্রতিষেধকমুলক ব্যবস্থা নেয়া অত্যন্ত জরুরী।

ডাঃ শিব্বির আহমেদ

Dr. Shibbir AhmedWriter: Dr. Shibbir Ahmed (11 Posts)

ডা: শিব্বির আহমেদ - প্রাক্তন সিনিয়র লেকচারার, ম্যাটস, বাগেরহাট।।